• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

গরমে ডায়াবেটিস রোগীদের বাড়তি যত্ন যেমন হবে

গরমে ডায়াবেটিস রোগীদের বাড়তি যত্ন যেমন হবে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ডায়াবেটিস নির্মম এক ঘাতক রোগ। সব রোগে মা হয়তো ডায়াবেটিস। এই রোগ নিয়ন্ত্রণে রাখতে হলে পরিকল্পিত জীবনধারা মেনে চলা সবচেয়ে জরুরি। বিশেষ করে, গ্রীষ্মকারে তীব্র দাবদাহ ও অসহনীয় গরমে ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষ খাবারের প্রয়োজন। খাদ্য তালিকায় সামান্য পরিবতর্ন করে ডায়াবেটিস রোগীরা নিরাপদে থাকতে পারেন।

জনপ্রিয় স্বাস্থ্যবিষয়ক মার্কিন ওয়েব জার্নাল হেলথ লাইন-এ প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ডায়াবেটিস রোগীদের পানিশূন্যতা পূরণে ও সুস্থ শরীর পেতে মিষ্টি, তেলচর্বিযুক্ত খাবার এড়িয়ে চলা উচিত। বরং গরমের দিনে সুস্থ থাকতে হলে ডায়াবেটিস রোগীদের উচ্চ আঁশযুক্ত খাবার খাওয়া জরুরি।

ডায়াবেটিস রোগীদের জন্য সেরা পানীয়

ডাবের পানি: ডায়াবেটিস রোগীদের জন্য ডাবের পানি অত্যন্ত উপকারি। এই পানিতে প্রাকৃতিক সুগার থাকলেও তার মাত্রা একদমই কম ও সহনীয়। কাজেই গরমের দিনে পানিশূন্যতা পূরণে ডায়াবেটিস রোগীরা ডাবের পানি পান করতে পারেন।

চিনি ছাড়া লেবুর শরবত: যারা ডায়াবেটিসে ভুগছেন, গরমে প্রশান্তি পেতে লেবুর শরবত পান করতে পারেন। তবে লেবুর শরবতে কোনো ভাবেই চিনি মেশাবেন না।

গ্রিন টি: গরমের দিনে চা কম পান করা উচিত। তারপরও যদি চা খাওয়ার প্রয়োজন পড়ে, তবে ডায়াবেটিস রোগীরা যেন গ্রিন টি পান করে।

শসার রস: শসা অত্যন্ত উপকারি একটি সবজি। এটি সালাদ হিসেবে খাওয়ার প্রচলন সবচেয়ে বেশি। তবে ডায়াবেটিস নিরাময়ে শসা অত্যন্ত কার্যকরি। এটি দেহের অতিরিক্ত চর্বি ও সুগার ক্ষয় করে। কাজেই, গরমের দিনে সুস্থ দেহ পেতে ডায়াবেটিস রোগীরা শসার রস বা শসার শরবত পান করতে পারেন।

মনে রাখতে হবে, গরমে ডিহাইড্রেশন থেকে সুরক্ষিত থাকতে পানি পানের বিকল্প নেই। পানি আমাদের দেহের যাবতীয় কার্যক্রম পরিচালনায় প্রয়োজন। তাই বেশি করে পানি পান করুন।

ডায়াবেটিস রোগীদের জন্য শাক-সবজি

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য শাক-সবজি খুবই প্রয়োজনীয়। বিশেষ করে, বিটরুট, বাধাকপি, ফুলকপি, পালং শাক, লাল শাক, সবুজ শাক, লাউ, গাজর, পটল, ঢেঁড়স, চিচিংঙ্গা, ঝিঙ্গা, বরবটি, কাকরোল, করলা, কাঁচকলা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারি শাক-সবজি। সেই সঙ্গে ডায়াবেটিস রোগীদের রুটি, ভাত ও আলু খাওয়ার অভ্যাস কমানো জরুরি। একই ভাবে, মিষ্টি কম এমন যেকোনো ফল ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি।

গরমে ডায়াবেটিস রোগীর যত্ন

→ ডায়াবেটিস রোগীদের ব্যাপারে গরমের সময় বাড়তি সচেতন ও সতর্ক থাকুন। যাদের ডায়াবেটিস আছে, তাদের আরও বেশি সচেতন হতে হবে। কেননা গরম বা উষ্ণ আবহাওয়া ডায়াবেটিসের মতো দীর্ঘমেয়াদি রোগের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

→ বিশেষ করে যেসব ডায়াবেটিক রোগীর কিডনিতে সমস্যা রয়েছে, উচ্চ রক্তচাপ ও হৃদরোগ আছে অথবা ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য যাদের বেশি পরিমাণ ইনসুলিনের প্রয়োজন হয়, যারা উচ্চ রক্তচাপের ওষুধ সেবন করেন তাদের সতর্ক থাকা দরকার। সেই সঙ্গে-

→ বাড়িতে থাকা ডায়াবেটিস রোগী গরমে ক্লান্ত হয়ে গেলে অবহেলা করবেন না। এটি হাইপোগ্লোসিমিয়ার লক্ষণ। রোগীকে দ্রুত চিকিৎসকের কাছে নিতে হবে।

→ গাড়ি চালানোর সময় নিজের বাড়তি যত্ন নিন এবং প্রতিবার ভ্রমণের আগে ও পরে ব্লাড সুগার পরীক্ষা করুন।

→ প্রচণ্ড গরমে শারীরিক পরিশ্রম করলে, রক্তে গ্লুকোজের পরিমাণ ঘন ঘন পরীক্ষা করা উচিত। এবং কার্বোহাইড্রেট থেকে দূরে থাকার জন্য গ্লুকোজ ট্যাবলেট জাতীয় ওষুধ সঙ্গে রাখুন।

→ স্থান এবং তাপমাত্রা পরিবর্তনের সময় ডায়াবেটিস রোগীর দেহে ইনসুলিনের মাত্রা দেখে নিন। যদি ব্লাড সুগার কম বা বেশি হয় ডাক্তারের পরামর্শ নিন।

 

তথ্যসুত্র: হেলথ লাইন ও টাইমস অব ইন্ডিয়া।

২০ এপ্রিল ২০২৩, ০১:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।