• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তীব্র গরমে প্রশান্তি দেবে যেসব খাবার

তীব্র গরমে প্রশান্তি দেবে যেসব খাবার

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঋতুচক্রে বৈশাখ আসন্ন। বৈশাখী ঝড়ের আগেই দেশে চৈত্রের দাবদাহ শুরু হয়েছে। প্রচণ্ড গরমে অতিষ্ট জনজীবন। এই গরমে অত্যাধিক তাপ আমাদেরকে অবসাদগ্রস্ত করে তোলে। গরমের কারণে ঘুমের ব্যাঘাত ঘটে। দেখা দেয় নানা শারীরিক জটিলতা। তাই, প্রচণ্ড গরমে সুস্থ থাকতে ও শরীর ভালো রাখতে খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনা জরুরি।

বিবিসি ফুড ও স্বাস্থ্যবিষয়ক মার্কিন ওয়েব জার্নালে বলা হয়েছে, গরমে ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর লবণ ও পানি বের হয়ে যায়। সে কারণে গ্রীষ্মের এই গরমে প্রতিদিন আড়াই থেকে তিন লিটার পানি পান করতে হবে। পাশাপাশি খাবার স্যালাইন, লেবুপানি বা কচি ডাবের পানি পান করা উচিত।

গরমে প্রশান্তি পেতে যা খাবেন

সকালের নাস্তা ও দুপুরের খাবারে তেল মসলা দিয়ে রান্না করা ভারি খাবার পরিহার করুন। বরং সতেজ সবজি বা সেদ্ধ করে খাওয়ার অভ্যাস করুন। সবজি–চিকেন স্যুপও খেতে পারেন।

সালাদ রাখুন বেশি: গরমে প্রতিবারের খাবার তালিকায় বেশি বেশি সালাদ রাখুন। সালাদ শরীর শীতল রাখে। সালাদে টক দই, শসা, গাজর, কচি লাউ রাখতে পারেন।

কলা ও ফল খান: সকালের নাস্তায় রুটি সবজির না খেয়ে দই-চিড়া, কলা খেতে পারেন। এ ছাড়া হালকা মসলার সবজি খেতে পারেন। সকালের নাস্তায় তেলে ভাজা পরোটা, রুটি, পোলাও, বিরিয়ানি খাবেন না।

চা-কফি পরিহার করুন: গরমে শরীরে পানিশূন্যতা তৈরি হয়। এ থেকে রেহায় পেতে গরমে চা-কফি ও অন্যান্য ক্যাফেইন জাতীয় পানীয় পান করার থেকে বিরত থাকুন।

শরবত খান: গরমের প্রকোপ বেড়ে গেলে লেবুসহ বিভিন্ন ফলের শরবত পান করুন। বিশেষ করে আম, জাম, তরমুজ, জামরুল, তালশাঁস, বাঙ্গি, পাকা পেঁপে, বেলের শরবত খেতে পারেন।

খাবার খান অল্প: গরমে বেশি খাবার একবারে খাবেন না। এতে দেহে অস্বস্তিকর অবস্থা তৈরি হতে পারে। তাই, অল্প পরিমাণে খাবার খান। প্রয়োজনে ঘন ঘন খাবার খান।

তাজা ফল: গরমের উত্তাপ থেকে বাঁচতে ও শরীরকে চাঙ্গা রাখতে কলা, পেয়ারা, আপেল, তরমুজ, আঙুর খেতে পারেন। এসব ফল সহজেই আপনার শরীরকে সতেজ রাখবে।

দই: গরমে প্রশান্তি পেতে টকদই বা দই চিড়া খেতে পারেন। এটি আমাদের দেশে বেশ জনপ্রিয়। দই হজমক্রিয়া সচল রাখে। এ ছাড়া অ্যাসিডিটি নিয়ন্ত্রণেও সাহায্য করে দই।

তরমুজ: তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে সিট্রোলিন নামের অ্যামাইনো এসিড। যা যৌনশক্তি বাড়ায়। এ ছাড়া এটি রক্ত তৈরি করে, ত্বক ও চুল ভালো রাখে, স্ট্রোকের ঝুঁকি কমায়, দেহের পানির ঘাটতি কমায়, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রোদের তীব্রতার প্রভাব কমায়।

বাঙ্গি: বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন এ, ক্যালসিয়াম, পটাসিয়াম ও অন্যান্য খনিজ উপাদান। বাঙ্গি তারুণ্য বজায় রাখে, ত্বক উন্নত করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, চুল পড়া রোধ করে এবং এটি দেহের পানিশূন্যতা পূরণ করে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন ও বিবিসি ফুড।

 

১২ এপ্রিল ২০২৩, ০৭:২৫পিএম, ঢাকা-বাংলাদেশ।