• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

গরমের আরাম পারফেক্ট ফল ‘বাঙ্গি’

গরমের আরাম পারফেক্ট ফল ‘বাঙ্গি’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

আসছে বৈশাখ। চৈত্রের খরতাপে পুড়ছে মাটি। তীব্র দাবদাহে প্রশান্তি পেতে আমরা নানা রকম খাবার খেয়ে থাকি। বিশেষ করে গরমে তৃষ্ণা মেটাতে তরমুজ ও বাঙ্গি অনন্য দুটি ফল। এই দুটি ফল অবশ্য গরমেই বেশি পাওয়া যায়। বছরের মার্চ-এপ্রিল মাসে বাংলাদেশে বাঙ্গি ও তরমুজ পাওয়ায় সবচেয়ে বেশি। বাঙ্গি অত্যন্ত রসাল একটি ফল। এটি পুষ্টিগুণে অত্যন্ত সমৃদ্ধ।

হালকা মিষ্টি স্বাদের বাঙ্গির নানা রকম নাম রয়েছে আমাদের দেশে। বাঙ্গি অন্যান্য নামের মধ্যে রয়েছে- কাঁকড়, ফুটি, বাঙ্গী, লালিম ইত্যাদি। এই ফলটি আকারে ছোট ও লম্বাটে হয়ে থাকে।

বাঙ্গি কাঁচা অবস্থায় সবুজ ও পাকলে হলুদ রঙের হয়। পাকার পর বাঙ্গি ফেটে যায়। এটি মিষ্টি কুমড়ার মত হালকা ডোরা কাটা খাঁজযুক্ত হয়ে থাকে। বাঙ্গি কিছু বেলে বেলে ধরনের। এর ভেতরটা ফাঁপা থাকে। বাঙ্গির ইংরেজি নাম সবষড়হ।

পুষ্টিগুণ ও উপকারিতা

জনপ্রিয় স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত একটি নিবন্ধে খ্যাতিমান কয়েকজন পুষ্টিবিদের বরাতে বলা হয়েছে, বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন এ, ক্যালসিয়াম, পটাসিয়াম ও অন্যান্য খনিজ উপাদান। বাঙ্গি খেলে-

তারুণ্য বজায় থাকে: ত্বকের ভঙ্গুর দশা ও বয়সের ছাপ দূর করে বাঙ্গি। এটি ত্বকের নষ্ট বা মৃত কোষ দূর করে নতুন কোষ তৈরিতে সহায়তা করে। এ ছাড়া বাঙ্গির সঙ্গে মধু মিশিয়ে তা ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটা নিয়মিত করলে ত্বক উন্নত হয়।

ত্বক উন্নত হয়: ত্বকের ব্রণ ও একজিমা দূর করতে বাঙ্গি অনন্য। যারা ব্রণ ও একজিমার সমস্যায় ভুগছেন, তারা প্রতিদিন এক গ্লাস বাঙ্গির শরবত খান। এই পানীয়টি ব্রণ এবং একজিমার সমস্যা দূর করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে: বাঙ্গিতে আছে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ বা ডায়াটারি ফাইবার। ফলে বাঙ্গি খেলে হজমশক্তি বৃদ্ধি পায়। এতে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

চুল পড়া রোধ করে: বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘বি’। এতে থাকা ‘ইন্সনিটোল’ উপাদান নতুন চুল গজাতে সহায়তা করে। পাশাপাশি বাঙ্গির রস চুল পড়া প্রতিরোধ করে।

বাঙ্গি খাওয়ার অন্যান্য সুফল

⇒ বাঙ্গি পটাশিয়ামে ভরপুর একটি ফল। আর পটাসিয়াম উচ্চ রক্তচাপ প্রতিরোধে কার্যকরী।

⇒ মস্তিষ্কে অক্সিজেনের প্রবাহ সাভাবিক রাখতে ও শরীরের অবসাদ ভাব দূর করতে সহায়তা করে বাঙ্গি।

⇒ গর্ভকালীন নিয়মিত বাঙ্গির শরবত খেলে খাবারে অরুচি ও নিদ্রাহীনতা দূর হয়।

⇒ প্রতিদিন এক গ্লাস বাঙ্গির জুস খেলে আলসার, পেটফাপা, বদহজম ও অ্যাসিডিটির সমস্যা দূর হয়।

⇒ বাঙ্গি ফলে কোনো চর্বি বা কোলেস্টেরল নেই। ফলে, এটি ওজন কমাতে সহায়তা করে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৬ এপ্রিল ২০২৩, ০৫:৩১পিএম, ঢাকা-বাংলাদেশ।