• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দ্রুত ওজন কমায় সুপারফুড ‘চিয়া সিড’

দ্রুত ওজন কমায় সুপারফুড ‘চিয়া সিড’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুপারফুড খ্যাত চিয়া সিডের গুণের শেষ নেই। গবেষণায় দেখা গেছে, এটি দুধের চেয়েও পাঁচগুণ বেশি ক্যালসিয়াম সমৃদ্ধ। আবার চিয়া সিডেই রয়েছে প্রচুর ভিটামিন সি। প্রাচীনকালে অ্যাজটেক এবং মায়ান সভ্যতার সময়ে চিয়া সিড খাওয়ার প্রচলন শুরু হয়। ক্ষুধা মেটানোর পাশাপাশি এই উপাদানটি রূপচর্চায় ব্যবহৃত হয়। চিয়া সিডে রয়েছে ঔষধিগুণ। এটির আদি উৎপত্তি মধ্য আমেরিকা ও মেক্সিকোর মরুভূমি অঞ্চল। তবে বর্তমানে এটি বিশে^র সব দেশেই পাওয়া যায়। যারা ওজন কমাতে চায়, তাদের জন্য চিয়া সিড অত্যন্ত সহায়ক একটি উপাদান।

কি আছে চিয়া সিডে

→ চিয়া সিডে রয়েছে দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম,
→ কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম,
→ মুরগির ডিমের থেকে ৩ গুণ বেশি প্রোটিন,
→ পালংশাকের চেয়ে ৭ গুণ বেশি আয়রন,
→ কলার চেয়ে বেশি পটাশিয়াস,
→ কমলার চেয়ে ৪ গুণ বেশি ভিটামিন সি এবং
→ স্যামন মাছের চেয়ে ৮ গুণ বেশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।

মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েবজার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, চিয়া সিড ‘সুপারফুড’। কারণ এতে আছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক অ্যাসিড নামক অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ।

ওজন কমাতে যেভাবে খাবেন চিয়া সিড

চিয়া সিড খাওয়ার মাধ্যমে দ্রুত ওজন কমানোর ব্যাপারে পুষ্টিবিদরা বলছেন, খালি পেটে সকালে ও রাতে ঘুমানোর আগে ১ গ্লাস পানির মধ্যে ২ চা চামচ চিয়া সিড ও ২ চামচ লেবুর রস মিশিয়ে খেলে ভালো ফলাফল পাওয়া যায়। খাওয়ার ৩০ মিনিট আগে পানিতে সাধারণ তাপমাত্রায় ভিজিয়ে রাখতে হবে।

চিয়া সিড খাওয়ার উপকারিতা

হৃদরোগের ঝুঁকি কমায়: পুষ্টিবিদরা বলছেন, চিয়া সিডে থাকা ওমেগা-৩ হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়া এটি দেহে থাকা ক্ষতিকর কোলেস্টেরল দূর করতে সহায়তা করে।

ওজন কমায়: এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। দেহের হজমশক্তি উন্নত করার মাধ্যমে এটি ওজন কমাতে সহায়তা করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: চিয়া সিড রক্তে চিনির প্রবাহ স্বাভাবিক রাখে বলে ডায়বেটিসের ঝুঁকি কমে।

হাড়ের ক্ষয় রোধ করে: হাড়ের স্বাস্থ্য রক্ষায় চিয়া সিডের জুড়ি মেলা ভার। কারণ এতে আছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম।

কোলন ক্যান্সার প্রতিরোধ করে: চিয়া সিড কোলন পরিষ্কার রাখতে সহায়তা করে। এটি মল নরম করে। পরিপাক উন্নত করার মাধ্যমে কোলন ক্যান্সার ঝুঁকি কমায় চিয়া সিড।

ত্বকের সুরক্ষা দেয়: চিয়া সিড ভালো ঘুম হতেও সাহায্য করে। চিকিৎসকরা বলছেন,হাঁটু ও জয়েন্টের ব্যথা কমাতে নিয়মিত চিয়া সিড খাওয়া যেতে পারে। এ ছাড়া চিয়া সিড ত্বক, চুল ও নখের স্বাস্থ্য ভালো রাখে।

চিয়া সিড খাওয়ার নিয়ম

এটি স্বাদ ও গন্ধবিহীন একটি দানা জাতীয় খাবার। চিয়া সিড রান্না করার দরকার হয় না। পানিতে ভিজিয়ে সহজেই চিয়া সিড খেতে পারেন। প্রয়োজনে ওটস, পুডিং, জুস, স্মুথি ইত্যাদির সঙ্গে মিশিয়ে সহজেই চিয়া সিড খাওয়া যায়। তবে সবচেয়ে নিরাপদ উপায় হলো, পানিতে ভিজিয়ে রেখে খাওয়া।

সপ্তাহে ৪ থেকে ৫ দিন চিয়া সিড খেলে ভালো ফল পাওয়া যায়। তবে বিশেষ প্রয়োজনে সপ্তাহে ৭ দিনও খেতে পারেন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন ও নিউট্রিশন ইউকে।

২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৩২পিএম, ঢাকা-বাংলাদেশ।