• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গরমে যেমন হবে শিশুর যত্ন

গরমে যেমন হবে শিশুর যত্ন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শীতের বিদায়ে বসন্তের আনাগোনা। বসন্তের মাঝমাঝি থেকেই দেশে গরম হাওয়া বইতে শুরু করে। গ্রীষ্মের দাবদাহ শুরু আগে ঋতুচক্রের যে ঘনঘন পরিবর্তন হয়, তা শিশু ও বয়স্কদের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। বছরের এই সময়টাতে কখনো শীত শীত ভাব আবার এই বুঝি গরম। এমন আবহাওয়ার পরপরই তীব্র গরম হানা দেয়। উষ্ণ আবহাওয়ায় শিশুদের যত্ন প্রয়োজন। বিশেষ করে শিশুদের সুস্থ রাখার জন্য কিছু সতর্কতা ও কিছু বিষয়ে মনোযোগী হওয়া জরুরি।

গরম ও আসন্ন গরমের এই বৈরি আবহাওয়ায় শিশুর যত্ন কেমন হবে, তা নিয়ে বিভিন্ন জার্নাল প্রকাশিত হয়েছে। হেলথ কেয়ার, চাইল্ড কেয়ার ওয়েবজার্নালেও এ সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে-

প্রতিদিন গোসল করান: গরমের হাত থেকে শিশুকে রক্ষা করতে প্রতিদিন গোসল করাতে হবে। এ ছাড়া দৈনিক অন্তত দুইবার মাথাসহ পুরো শরীর নরম সুতি কাপড় কিংবা ভেজা গামছা দিয়ে মুছে দিতে হবে।

বেশি বেশি পানি পান: গরমে শিশুর দেহে পানির চাহিদা বড়দের মতোই বেড়ে যায়। শিশুরা চাইতে পারে না, তাই খেয়াল রাখুন। শিশুকে গরমের দিনে ঘনঘন পানি পান করানোর চেষ্টা করুন। প্রয়োজনে বিশুদ্ধ পানি, ডাবের পানি, তাজা ফলের শরবত খাওয়ানো যেতে পারে।

বুকের দুধ খাওয়ান: যেসব শিশু এখনো বুকের দুধ পান করে, গরমে তাদের ঘনঘন বুকের দুধ দিতে পারেন। এতে করে শিশুর পানি ও পুষ্টির চাহিদা সমান ভাবে পূরণ হবে।

জবরদস্তি খাওয়ানো বন্ধ করুন: শিশুকে জোর জবরদস্তি করে করে খাওয়ানোর একটা অভ্যাস মা-বাবার মধ্যে দেখা যায়। এটি অত্যন্ত খারাপ একটি অভ্যাস। শিশুকে জোর করে খাওয়ালে খাবারের প্রতি শিশুর ভয় তৈরি হতে পারে। তাই, শিশু যখন চাইবে, তখনই তাকে খেতে দিন।

পোশাক হবে নরম সূতির: গরমে শিশুকে ঢিলেঢালা ও পাতলা সুতির কাপড় পরাতে হবে। ঘেমে গেলে দ্রুত শরীর মুছে দিন। কোনো ভাবেই গরমে ভারী কাপড় পরাবেন না।

ঘরে বাতাস রাখুন: শিশুর ঘর বাড়ির এমন পাশে করুন, যেই ঘরে সহজেই বাতাস ও আলো প্রবেশ করে। শিশুর ঘর ঠান্ডা ও আরামদায়ক রাখা জরুরি। ঘরে বাতাস চলাচল নিশ্চিত করতে হবে। এ ছাড়া ঘরের ভেতর ভেজা তোয়ালে কিংবা গামছা ঝুলিয়ে রাখলেও ঘর ঠান্ডা থাকে।

শিশুর বিছানা হবে নরম: শিশুর বিছানা হতে হবে নরম সূতি কাপড়ের চাদরের। সূতি কাপড়ের চাদরের ওপরে শিশু ঘুমালে ঘাম হলেও তা সূতি কাপড় শুকিয়ে দেয়।

শিশুর চুলের যত্ন: গরমে আদরের ছোট্ট সোনামণির চুল ছোট করে রাখুন। নিয়মিত চুলে শ্যাম্পু করুন। প্রয়োজনে শিশুর মাথা গরমে ন্যাড়া করে দিন।

শিশুর প্রসাধনী হবে যেমন: গরমে শিশুকে গোসল করানোর পর তেল, লোশন ও এ জাতীয় প্রসাধনী ব্যবহার করবেন না। শিশুকে গোসল করানোর পর শরীর শুকিয়ে গেলে গলা ও হাত-পায়ের ভাঁজে পাউডার লাগাতে পারেন

তথ্যসূত্র: হেলথ কেয়ার ও চাইল্ড কেয়ার।

২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।