• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বর্ষায় ত্বকের বাড়তি যত্ন

বর্ষায় ত্বকের বাড়তি যত্ন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঋতু পরিক্রমায় দেশে এখন বর্ষাকাল। স্যাঁতসেঁতে চারপাশ। যখন তখন শুরু হচ্ছে বৃষ্টি। বাতাসে আর্দ্রতাও বেশি। বর্ষাকালে দেশের আবহাওয়া সাধারণত ঠাণ্ডা থাকে। বছরের এই সময়টাতে রোগ সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়। ঠাণ্ডা, কাঁশি, জ্বর, খোস-পাঁচড়াসহ নানা ধরণের চর্ম রোগের প্রাদুর্ভাবও বেড়ে যায় বর্ষাকালে।

বিশেষজ্ঞরা বলছেন, বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ত্বকে ছত্রাক বা ফাঙ্গাসজনিত সংক্রমণ বেশি হয়। স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে শরীরে থাকা সাভাবিক জীবাণুগুলো শক্তিশালী হয়ে ওঠে। এই জীবাণুগুলোই ত্বকে নানা রকম রোগের সৃষ্টি করে।

প্রিয় পাঠক, বর্ষাকালে সুস্বাস্থ্য ও সুস্থ ত্বক পেতে হলে আমাদের কিছু সতর্কতা ও নিয়ম মানতে হবে। চলুন দেখে নেয়া যাক বিস্তারিত-

বর্ষাকালের রোগ

চিকিৎসা গবেষকরা বলছেন, বর্ষাকালে সাধারণ টিনিয়াসিস বা দাদ, সেবোরিক ডারমাটাইটিস বা গোটা দানা, খোসপাঁচড়া, ব্রণ ও খুশকি সমস্যা বেড়ে যায়।

খোসপাঁচড়া: সারকোপটিস স্ক্যাবি নামের একধরনের পরজীবী ত্বকের বিভিন্ন স্থানে দানা দানা বা গুটি গুটি ঘামাচির মতো দানার সৃষ্টি করে। এর চুলকানির তীব্রতা অনেক বেশি। এটি এত ছোঁয়াচে যে একজনের হলে পরিবারের সবাই খোসপাঁচড়ায় আক্রান্ত হয়। দীর্ঘ মেয়াদে আক্রান্ত হওয়ার কারণে খোসপাঁচড়া কিডনির ক্ষতি করতে পারে।

ব্রণ: মূলত বয়ঃসন্ধিতে ব্রণ হলেও বর্ষাকালে এই সমস্যাটা অনেক বেশি দেখা যায়। যাদের ত্বক তৈলাক্ত ও যারা মুখমণ্ডল নিয়মিত পরিষ্কার করেন না, তাদের মুখে ব্রণের প্রবণতা বেশি। এ ছাড়া যারা দীর্ঘ দিন ধরে প্রসাধনী ব্যবহার করেন, তারাও ব্রণের সমস্যায় ভুগে থাকেন।

দাদ: মূলত শরীরের নানা ভাঁজে ছত্রাক বা ফাঙ্গাস জন্মায়। এটাই দাদ। গলা, মুখ, কুঁচকি, মলদ্বার, বুক ও পিঠে দাদ বেশি হয়। প্রচণ্ড চুলকানির পাশাপাশি কখনো কখনো দীর্ঘমেয়াদি ক্ষত তৈরি হয় এই সংক্রমণ থেকে।

খুশকি: খুশকি সমস্যা খুবই পরিচিত একটি সমস্যা। এটি মূলত পরজীবী ছত্রাক দ্বারা সংঘঠিত হয়। মাথার ত্বকে চুলকানির পাশাপাশি কপালে এবং মুখে দাগ ও ক্ষতের সৃষ্টি করে। খুশকি বেড়ে গেলে চুল পড়াও বেড়ে যেতে পারে।

বর্ষাকালে সুস্থ ত্বক যেভাবে পাবেন

রাজধানী ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ সহকারি অধ্যাপক ডা. মো. জাহেদ পারভেজের একটি নিবন্ধে বলা হয়েছে, বর্ষাকালে ত্বকে যত্নে ও ত্বকের সুরক্ষায় পরিচ্ছন্নতার বিকল্প নেই।

বরেণ্য এই চিকিৎসাবিদ বলেছেন, বর্ষাকালে কতিপয় নিয়ম মেনে চললে সুস্থ ও সুন্দর ত্বক পাওয়া সম্ভব। নিয়মগুলো হলো-

→ বর্ষাকালে প্রকৃতি গরম থাকে। তাই, ঘেমে গেলে দ্রুত পোশাক পাল্টে ফেলুন।

→ মাথায় খুশকি হলে চিকিৎসকের পরামর্শ মেনে শ্যাম্পু ও সাবান ব্যবহার করতে হবে।

→ প্রতিদিন গোসল করা ও নিয়মিত মুখমণ্ডল পরিষ্কার করা।

→ ব্যক্তিগত ব্যবহারের জিনিসপত্র যেমন- চিরুনি, তোয়ালে, সাবান, বিছানা-বালিশ অন্য কাউকে ব্যবহার করতে না দেয়া।

→ রাস্তার নোংরা পানি ত্বকে লাগার পর বাসায় ফিরে দ্রুত শরীর জীবাণুনাশক সাবান পানি দিয়ে ধুয়ে ফেলা।

→ তৈলাক্ত ত্বকে তেলমুক্ত জেল ক্লিনজার ও তেলমুক্ত ক্লিনজিং টোনার ব্যবহার করতে হবে।

→ বাতাসে আর্দ্রতা বেশি থাকলেও ত্বকের স্বাভাবিকতা ও সৌন্দর্য ধরে রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

→ ত্বক শুষ্ক রাখতে শুকনো কাপড়, জুতা ব্যবহার করা।

 

তথ্যসূত্র- ডিএনএ ইন্ডিয়া, হেলথ শটস ডট কম ও হেলথ বেনিফিট টাইমস।

২৪ জুলাই ২০২২, ০৮:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।