• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রূপচর্চায় জাদুকরি উপাদান ‘ভাতের মাড়’

রূপচর্চায় জাদুকরি উপাদান ‘ভাতের মাড়’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

রূপচর্চার শুরু আদিম যুগ থেকে। মানুষ বহুকাল আগে থেকেই নানা উপায়ে নিজের স্বাস্থ্য ও ত্বকের যত্ন নিয়ে আসছে। প্রাচীন কাল থেকে শুরু করে বিগত শতাব্দির মাঝামাঝি পর্যন্তও রূপচর্চায় প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হতো। ভাত, চালের গুঁড়া, ভাতের মাড়, ডাল বাটা, পাকা ফল, দুধ, মধুসহ নানা উপাদান রূপচর্চায় খুবই উপযোগী।

তবে ঐতিহাসিক বর্ণনায় পাওয়া গেছে, ১০০০ হাজার বছর আগে প্রথম জাপানে রূপচর্চা ও চুলের স্বাস্থ্য সুরক্ষায় ভাতের মাড়ের ব্যবহার শুরু হয়। স্বাস্থ্যবিষয়ক জনপ্রিয় মার্কিন ওয়েবজার্নাল হেলথ লাইন-এ এসংক্রান্ত নিবন্ধও প্রকাশিত হয়েছে। নিবন্ধে বলা হয়েছে, ভাতের মাড় বা ভাতের স্যুপ চুল, চোখ, ত্বক ও হজমশক্তির জন্য অত্যন্ত কার্যকরী। ত্বকের বলিরেখা, র‌্যাশ, মাথার খুশকি, চুল পড়া রোধে ভাতের মাড় দারুণভাবে কাজ করে।

ঢাকার খ্যাতনামা রূপচর্চা বিষয়ক প্রতিষ্ঠান বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপচর্চা বিশেষজ্ঞ শারমিন কচি ত্বকের যত্নে ভাতের মাড়ের উপকারিতার নানা দিক তুলে ধরেছেন। শারমিন কচির সেই নিবন্ধের সূত্রে আমরা আরও কিছু তথ্য দেয়ার চেষ্টা করেছি। চলুন দেখে নেয়া যাক।

যেভাবে ব্যবহার করবেন ভাতের মাড়

স্বাস্থ্যবিষয়ক জনপ্রিয় মার্কিন ওয়েবজার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে-
→ঘন ভাতের মাড় ভালোভাবে ছেঁকে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে।
→মাড় নরম তুলা অথবা তোয়ালের ওপর নিয়ে বেশি করে মুখে মালিশ করতে হবে।
→অন্তত ৫ মিনিট মালিশ করা প্রয়োজন।
→শুকনা সিট মাস্ক মাড়ের ওপর দিয়ে মুখে বসিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন।
→এরপর আস্তে আস্তে সিট মাস্ক টেনে তুলে নিতে হবে।

ফলাফল

স্বাস্থ্য ও লাইফস্টাইল বিষয়ক জনপ্রিয় ওয়েবজার্নাল হেলথ লাইন, মাই গ্ল্যামা ও হেলথ শটস-এ প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ভাতের মাড় লাগালে মুখের ত্বকের আদ্রতা ও উজ্জলতা বৃদ্ধি পায়। ত্বকের ছোপ ছোপ দাগ, মেসতা ও ত্বকের রুক্ষ্মতা দূর হয়।

এ ছাড়া ভাতের ঘন মাড় জ্বাল দিয়ে ঘন করে প্যাক হিসেবে মুখে ব্যবহার করলে ব্রণের সমস্যা দূর হয়। মাড়ের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগালে ত্বকের অন্যান্য দাগ কমে যায়। আবার শুষ্ক ত্বকে মাড়ের সঙ্গে সামান্য অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করলে ত্বকের উজ্জলতা ও আদ্রতা বৃদ্ধি পায়।

 

তথ্যসূত্র- হেলথলাইন, হেলথ শটস ও মাই গ্ল্যামা।

১৫ জুন ২০২২, ০৪:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।