• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভেষজ চিকিৎসায় অনন্য বনফুলের লতা ‘উলট চন্ডাল’

ভেষজ চিকিৎসায় অনন্য বনফুলের লতা ‘উলট চন্ডাল’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বনফুলের লতা হিসাবে আমাদের দেশে পরিচিত একটি উদ্ভিদ ‘উলট চন্ডাল’। ভেষজ ব্যবহারের জন্য এই উদ্ভিদটির জনপ্রিয়তা শীর্ষে। প্রয়োজনীয়তা বেড়ে যাওয়ায় মাত্রাতিরিক্ত আহরণের কারণে লতাটি এখন বিপন্ন প্রায়। তারপরও টাঙ্গাইল, গাজীপুর, চট্টগ্রাম ও কক্সবাজার এলাকার জঙ্গলে এই উদ্ভিদটির দেখা মেলে।

সুপ্রাচীনকাল থেকে ভেষজ চিকিৎসায় এই উদ্ভিদের ফুল, মূল ও কচি ডগা ব্যবহৃত হচ্ছে। এখনো গ্রামীণ চিকিৎসার অন্যতম অনুসঙ্গ উলট চন্ডাল। প্রিয় পাঠক, এই পর্বে উলট চন্ডালের গুণাগুণ ও উপকারিতা নিয়ে আলোচনা হয়েছে। চলুন দেখে নেয়া যাক-

পরিচয়

উলট চন্ডালের বৈজ্ঞানিক নাম গ্লোরিওসা সুপারবা (Gloriosa superba)। এটি সপুষ্পক উদ্ভিদের একটি প্রজাতি। ইংরেজি ভাষায় ফ্রেইম লিলি (শিখা লিলি), ক্লাইমবিং লিলি (পর্বতারোহন লিলি), ক্রিপিং লিলি (প্রলম্বন লিলি), গ্লোরি লিলি (মহিমা লিলি), গ্লোরিওসা লিলি (গৌরবময় লিলি) নামেও পরিচিত। এটি এক ধরনের লতানো উদ্ভিদ, যা পাতার ডগাস্থিত আকর্ষির সাহায্যে বেয়ে ওঠে।

আফ্রিকার বিভিন্ন দেশসহ বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভিয়েতনাম, মালয়েশিয়ায় এই উদ্ভিদ জন্মে। এই লতার মূল কুষ্ঠ রোগের নিরাময়ে খুবই কার্যকরী। এই গাছের পাতার রস মাথার উকুন ধ্বংস করে।

কি আছে উলট চন্ডালে

ওয়েব জার্নাল হেলথ বেনিফিট টাইমস, ন্যাচার আয়ুর্বেদ ও উইকিপিডিয়ার তথ্য বলছে, উলট চন্ডালের পাতা ও মূলে রয়েছে ট্যানিন, ক্যাটেকোহল, স্টেরল এবং ক্যালসিয়াম যৌগ। এ ছাড়া এই গাছের মূলে বিশেষভাবে রয়েছে কপার, জিঙ্ক, আয়রন, ফসফরাস, কোবাল্ট, ফোলেটসহ নানা ধরণের খনিজ উপাদান।

উলট চন্ডালের শিকড়ে বা মূলে রয়েছে ইনডোল এলকালয়েডের মতো উপাদান। এই উপাদানটি নানা রোগের নিরাময়ে কার্যকরী। এছাড়া এতে রয়েছে, ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ভিটামিনস, ফাইবার, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, কপার, জিঙ্ক, আয়রনসহ নানা খনিজ উপাদান।

উপকারিতা

জনপ্রিয় স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক ওয়েব জার্নাল হেলথ বেনিফিট টাইমস, ন্যাচার আয়ুর্বেদ ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, উলট চন্ডালের পাতা ও মূল-

ত্বক উন্নত করে: ত্বকের স্বাস্থ্য সুরক্ষায় উলট চন্ডালের জুড়ি মেলা ভার। এই গাছের কচি ডগার রস রক্ত পরিশোধন করে। পাশাপাশি এটি ত্বকের অ্যালার্জি প্রতিরোধেও সহায়তা করে। এই গাছের পাতার রস ত্বক থেকে ক্ষতিকারক টক্সিন বের করে ত্বক পরিষ্কার রাখে।

ব্যথা নিরাময় করে: গবেষকরা বলছেন, নিরাপদ বেদনানাশক হিসেবে উলট চন্ডালের পাতা ও মূল রস করে খেলে উপকার পাওয়া যায়। এই গাছেল নির্যাস জয়েন্টের ব্যথা এবং দীর্ঘদিনের মাসলের ব্যথা দূর করতে কার্যকরী।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: এই গাছের ফুল, পাতা ও মূলের রস ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। নিয়মিত এই রস ব্যবহার করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

স্ত্রীরোগ সারায়: মহিলাদের ঋতুস্রাবজনিত রোগের চিকিৎসার জন্য যুগ যুগ এই গাছের ব্যবহার চলে আসছে। ভেষজ এই উপাদানটি জরায়ুর পেশী এবং এন্ডোমেট্রিয়ামের জন্য টনিক হিসেবে কাজ করে। ফলে জরায়ু মুখের ঘা এবং পেটের যন্ত্রণা কমায়।

পাইলস নিরাময় করে: যারা পাইলসে ভুগছেন, তারা উলট চন্ডালের মূল ও পাতা রস করে পানিতে মিশিয়ে খেতে পারেন। এতে পাইলস দূর হবে। কোষ্ঠকাঠিন্য নিরাময় হবে।

কুষ্ঠরোগ নিরাময় করে: কুষ্ঠরোগ ও অন্যান্য চর্মরোগ নিরাময়ে উলট চন্ডালের জুড়ি মেলা ভার। এই উদ্ভিদের শিকড় পিষে রস করে খেলে কুষ্ঠরোগ ভালো হয়। এ ছাড়া এই গাছের পাতার নির্যাস ত্বকের সংক্রমণ রোধ করে।

বাতের ব্যথা নিরাময় করে: এই উদ্ভিদটি মানবদেহের অন্ত্রের প্রদাহ বা আর্থ্রাইটিস দূরে রাখে। সেই সঙ্গে বাতব্যথা নিরাময়েও উলট চন্ডাল ব্যাপক কার্যকরী।

তথ্যসূত্র- হেলথ বেনিফিট টাইমস, ন্যাচার আয়ুর্বেদ ও উইকিপিডিয়া।

২৬ এপ্রিল ২০২২, ০৬:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।