• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘লাইফ অব ট্রি’ নারকেলের পুষ্টিগুণ

‘লাইফ অব ট্রি’ নারকেলের পুষ্টিগুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

নারকেল বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বেশ জনপ্রিয় একটি ফল। খাবার তৈরিসহ পূজাপার্বনেও নারকেলের ব্যবহার প্রচলিত রয়েছে। তবে বাংলাদেশে নারকেল খাওয়ার কাজেই বেশি ব্যবহার হয়ে থাকে। ডাব পরিপূর্ণ হওয়ার পর তাকে নারকেল বলা হয়।

নাড়ু, মোয়া, সন্দেশ, পিঠাসহ নানা পদের রান্নায় নারকেলের ব্যবহার হয়ে থাকে। আমরা প্রায়ই নারকেল খেয়ে থাকি। কিন্তু অনেকেই জানি না নারকেলের পুষ্টিগুণ সম্পর্কে। স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয় পুষ্টি উপাদানে ভরপুর নারকেল।

‘আমরাই বাংলাদেশ’র পাঠকদের জন্য এই পর্বে নারকেলের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হয়েছে। এক নজরে দেখে নিই-

নারকেলের গুণাগুণ সম্পর্কে অধ্যাপক ডা. অতীন ব্যানার্জি বলেছেন, অনেকেই মনে করেন নারকেল ক্ষতিকর ফল, কিন্তু আপনাদের জানা দরকার যে, নারকেলকে আমরা ‘ট্রি অব লাইফ’ বলে থাকি। কারণ, নারকেল শুধু পুষ্টিগুণেই সেরা নয়, চিকিৎসা শাস্ত্রেও নারকেলের বহুবিধ ব্যবহার রয়েছে।

পুষ্টি উপাদান

প্রতি ১০০ গ্রাম নারকেলে রয়েছে

৩৫৪ ক্যালরি খাদ্যশক্তি
চর্বি ৩৩ গ্রাম
কপার ২০ মিলিগ্রাম
পটাসিয়াম ৩৫৬ মিলিগ্রাম
কার্বোহাইড্রেট ১৫ গ্রাম, এবং
আমিষ ৩.৩ গ্রাম।

এছাড়া নারকেলে রয়েছে ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি৬, ভিটামিন বি১২, ফসফরাস ও সেলেনিয়াম।

উপকারিতা

ত্বকের সুরক্ষা : নারকেলে থাকা চর্বি, সোডিয়াম, ম্যাগনেসিয়াম ত্বকের র‌্যাশ দূর করতে সহায়তা করে। এছাড়া চুলকানি, হারপিস, দাউদ ও কুঁচকে যাওয়া ত্বক টানটান করতে নারকেলের জুড়ি মেলা ভার। নারকেলে থাকা পুষ্টি উপাদান ত্বকের আদ্রতা ধরে রাখতে সহায়তা করে।

চুল পড়া কমায় : চুল পড়া কমাতে ও চুলে পুষ্টি জোগাতে নারকেলের গুরুত্ব অপরিসিম। নিয়মিত নারকেলে খেলে মাথার খুশকি দূর হয়। এছাড়া মাথার ত্বকের শুষ্কতা দূর করতে নারকেল বেশ কার্যকরি।

হজমশক্তি বৃদ্ধি করে : আয়ুর্বেদ শাস্ত্র মতে, পেটের পীড়া ও বদ হজম নিরাময়ে নারকেলের তেল ও নারকেল খুবই কার্যকরি। যাদের গ্যাস্ট্রিক, পেট ফোলা, পেট ফাঁপা ও আলসারের সমস্যা রয়েছে, তারা নিয়মিত নারকেল খেলে এসব রোগ থেকে নিরাময় পেতে পারেন।

কোষ্ঠকাঠিন্য নিরাময় : খাদ্যাভ্যাস ও বংশগতভাবে অনেকেই কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকেন। এ ধরণের ব্যক্তিদের জন্য সুখবর দিয়েছেন পুষ্টিবিদ ও স্বাস্থ্য গবেষকরা। তারা বলছেন, নারকেলে রয়েছে ভিটামিন, মিনারেল ও অ্যামিউনো অ্যাসিড; যা কোষ্ঠকাঠিন্য ও পাইলস-ফিস্টুলার মতো কঠিন রোগ নিরাময় করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে গেলে তা নিয়ন্ত্রণে নারকেল খুব কার্যকরি। শরীরে ইনসুলিন বেড়ে গেলে লোহিত রক্তকণিকার উপরিভাগে গ্লুকোজের স্তর পড়ে। ফলে সুগার বেড়ে ডায়াবেটিস বৃদ্ধি পায়।

শক্তি বৃদ্ধি করে : শারীরিক শক্তি বৃদ্ধিতে নারকেল দারুণ একটি কার্যকরি ফল। এতে রয়েছে পর্যাপ্ত ক্যালরি ও আমিষ। যা শারীরিক শক্তি বৃদ্ধিতে সহায়তা করে।

হাড়ের সুরক্ষা: নারকেলে রয়েছে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম, যা হাড় গঠনে ভূমিকা রাখে ও হাড় মজবুত করে। একই সঙ্গে নারকেল হাড়ের জয়েন্টের ব্যথা উপশমে বেশ কার্যকরি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : এইচআইভি এইডস, ইউরিনাল ট্র্যাক ইনফেকশন ও ভ্যাজাইনাল ড্রাইনেসের সংক্রমণ রোধে নারকেল খুবই কার্যকরি। এছাড়া ফাঙ্গাল ইনফেকশন নিরাময়েও নারকেল ভালো ভূমিকা রাখে।

হৃদরোগের ঝুঁকি কমায় : নারকেলে থাকা প্রাকৃতিক পুষ্টি উপাদানগুলো রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

রোগ নিরাময়ে নারকেল : জন্ডিস, হেপাটাইটিস বি, লিভারসহ অন্যান্য নানা রোগের চিকিৎসায় নারকেলের ভেষজ ব্যবহার দেশে প্রচলিত রয়েছে। নারকেলের দুধ বা সাদা জলীয় অংশ এসব রোগ নিরাময়ে ব্যবহার করা হয়।

ওজন নিয়ন্ত্রণ করে : আপনি যদি ওজন নিয়ন্ত্রণের জন্য ডায়েট চার্ট তৈরি করতে চান, তবে সেখানে অবশ্যই নারকেল রাখুন। কারণ এতে রয়েছে সামান্য কার্বোহাইড্রেটসহ বিপুল পরিমাণ আমিষ ও ক্যালরি।

পরামর্শ
নারকেলে রয়েছে চর্বি। নারকেলে থেকে তেল হয়। কাজেই উচ্চ রক্তচাপ ও কিডনী রোগে আক্রান্তরা অবশ্যই নারকেল খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। তথ্যসূত্র: হেলথলাইন ডটকম, এভরিডেহেলথ ডটকম, ডায়াবেটিস ডটকম ডটইউকে ও উইকিপিডিয়া।

 

এবি/এসএন

০৯ আগস্ট ২০২১, ০৬:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।