• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অবাক করা অজানা উগান্ডা

অবাক করা অজানা উগান্ডা

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

অনেকের কাছে হাস্যরস বা কৌতুকের খোরাক ‘উগান্ডা’। কাউকে খোঁচা দিতে বা টিটকারি মশকরা করতেও উগান্ডা শব্দটি ব্যবহার করা হয়। খারাপ কিছু, অসুন্দর এমন, দুর্নীতি ও অনিয়মের ব্যাপকতা বুঝাতেও উগান্ডা শব্দটি ব্যবহার করে অনেকে। কিন্তু আদতে উগান্ডা রাষ্ট্রটি কেমন? কেন উগান্ডার সঙ্গে নেতিবাচকতা জড়িয়ে গেছে? উগান্ডা কি আদতেই পিছিয়ে পড়া কোনো দেশ, নাকি পূর্ব আফ্রিকার স্থলবেষ্টিত দেশটিতেও রয়েছে অজানা সৌন্দর্যের লীলা?

উগান্ডার অবস্থান ও টুকিটাকি তথ্য

আফ্রিকা মহাদেশের এই দেশটির পূর্বে কেনিয়া, উত্তরে দক্ষিণ সুদান, পশ্চিমে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, দক্ষিণ-পশ্চিমে রুয়ান্ডা এবং দক্ষিণে তানজানিয়া অবস্থিত। বিশে^র অন্যতম বৃহত্তম মিঠাপানির উৎস ‘ভিক্টোরিয়া হ্রদ’ উগান্ডায় অবস্থিত। এই দেশটিকে বলা হয় ‘আফ্রিকান গ্রেট লেক’ এরিয়া।

যেভাবে নাম এলো উগান্ডা

নীলনদের অববাহিকায় অবস্থিত উগান্ডা। দেশটির জনসংখ্যা ৪২ মিলিয়নেরও বেশি। এর মধ্যে ৮.৫ মিলিয়ন রাজধানী শহর কাম্পালায় বসবাস করে। প্রাচীণ বুগান্ডা রাজ্যের নামানুসারে উগান্ডার নামকরণ করা হয়েছে বলে ইতিহাস থেকে জানা যায়।

১৮৯৪ সালের শুরুতে, এলাকাটি যুক্তরাজ্যে অধীন ছিল। ১৯৬২ সালের ৯ অক্টোবর যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভ করে উগান্ডা। এরপর স্বৈরশাসক ইদি আমিনের নেতৃত্বে আট বছরের সামরিক শাসনের কবলে পড়ে দেশটি। দেশটির সরকারী ভাষা হল ইংরেজি এবং সোয়াহিলি।

১৮৮৬ সাল থেকে বুগান্ডায় একটি ধারাবাহিক ধর্মীয় যুদ্ধ হয়েছিল, প্রাথমিকভাবে মুসলিম এবং খ্রিস্টানদের মধ্যে এ যুদ্ধ শুরু হয়। পরে ১৮৯০ থেকে বিএ-ইংলেজা প্রোটেস্ট্যান্ট এবং বিএ-ফ্রান্সা ক্যাথলিকদের মধ্যে যুদ্ধ হয়।

যা আছে উগান্ডায়

পর্যটন: উগান্ডার পর্যটন খাত বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড় মাধ্যম। মগহিঙ্গা গরিলা ন্যাশনাল পার্ক (এমজিএনপি), মাউন্টেন গরিলা পার্ক এই উগান্ডায় অবস্থিত। উগান্ডাকে বলা হয় পাখির স্বর্গরাজ্য। দেশটিতে প্রায় ১ হাজারেরও বেশি প্রজাতির পাখি রয়েছে।

প্রাকৃতিক সৌন্দর্য: উগান্ডা প্রাকৃতিক সৌন্দর্য্যরে অপারলীলা ভূমি। পাহাড়, টিলা, প্রাকৃতিক লেক ও বন্যপ্রাণীর আবাসস্থল হিসেবে উগান্ডা সুপরিচিত। প্রাকৃতিক সম্পদেও ভরপুর এই দেশটি।

আধুনিক যুগে উগান্ডা

বিমান পরিবহন: দেশটি নিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করা হলেও ৩৫টি বিমানবন্দর রয়েছে উগান্ডায়। উগান্ডায় আন্তর্জাতিক বিমানবন্দরও রয়েছে। যার নাম এন্টেবে আন্তর্জাতিক বিমানবন্দর। যা রাজধানী কাম্পালায় অবস্থিত।

তথ্যপ্রযুক্তিতে উগান্ডা: ৩৪ মিলিয়নেরও বেশি জনসংখ্যার উগান্ডায় ২১ মিলিয়ন মানুষ মোবাইল ফোন ও টেলিযোগাযোগ সেবা গ্রহণ করে। ইন্টারনেট সংযোগের ৯৫ শতাংশেরও বেশি মোবাইল ফোন ব্যবহারকারী।

প্রাকৃতিক শক্তি: দেশটিতে প্রচুর পরিমাণে শক্তি ও প্রাকৃতিক সম্পদ রয়েছে। এর মধ্যে রয়েছে জলবিদ্যুৎ, বায়োমাস, সৌর, জিওথার্মাল, পীট এবং জীবাশ্ম জ্বালানি। জ¦ালানি তেল, কয়লা ও প্রাকৃতিক গ্যাসের নতুন এক সম্ভাবনা এই উগান্ডা।

আরও কিছু তথ্য

⇒ উগান্ডার জাতীয় খেলা ফুটবল।
⇒ উগান্ডা জাতীয় ফুটবল দলের ডাকনাম "দ্য ক্রেনস"।
⇒ দেশটি আগামী ক্রিকেট বিশ^কাপে অংশ নিবে।
⇒ উগান্ডা জাতীয় বক্সিং দলকে বলা হয় দ্য বোম্বার্স।
⇒ লেক ভিক্টোরিয়া উগান্ডায়।
⇒ কিয়োগা হ্রদ উগান্ডার মাঝখানে অবস্থিত। এটি পৃথিবীর মিঠাপানির অন্যতম উৎস।
⇒ এছাড়া লেক আলবার্টা, লেক এডওয়ার্ড এবং ছোট লেক জর্জ রয়েছে উগান্ডায়।
⇒ উগান্ডার দশটি জাতীয় উদ্যান সহ ৬০টি সুরক্ষিত এলাকা রয়েছে।

২৩ মার্চ ২০২৪, ১১:৩২এএম, ঢাকা-বাংলাদেশ।