• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভাসমান সৌর বিদ্যুতে আলোকিত যে শহর

ভাসমান সৌর বিদ্যুতে আলোকিত যে শহর

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

পানির ওপর ভাসছে শত শত সৌর বিদ্যুতের প্যানেল। নীল স্বচ্চ পানির ওপর ভাসমান কালো রঙের সৌর প্যানেল দুলছে অনায়াসে। পাহাড়ের চূড়া অথবা দূর থেকে দেখলে মনে হবে অন্য কিছু। চারিদিকে সবুজ বন, বনের মাঝে পানির আধার। আর সেই পানিতে ভাসিয়ে রাখা হয়েছে সৌরবিদ্যুতের প্যানেল বোর্ড। এই প্রজেক্টটি এরই মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে বড় সৌরবিদ্যুত ফার্মের খেতাব পেয়েছে। আর এই বিদ্যুৎ কেন্দ্রটি তৈরি করা হয়েছে ১৭ হাজার দ্বীপের দেশ ইন্দোনেশিয়ায়।

যেভাবে যাত্রা শুরু

ইন্দোনেশিয়ার বাটাম শহরে এ বছরই ভাসমান সৌর বিদ্যুৎ কেন্দ্রটি চালু করা হয়। বর্তমানে এই প্রজেক্ট থেকে প্রায় ২ গিগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। যা সাগরের তলদেশে দিয়ে ক্যাবলের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে ইন্দোনেশিয়ার বিভিন্ন প্রান্তে। বিশেষ করে ইন্দোনেশিয়ার বাটাম শহর এখন বিদ্যুতের আলোয় আলোকিত।

কারা পাচ্ছে সৌর বিদ্যুুৎ সুবিধা

এই প্রকল্পটি সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়া যৌথভাবে বাস্তবায়ন করেছে। তাই, এর সুবিধাও পাচ্ছে দেশ দুটি। বহু পরীক্ষা-নিরীক্ষার পর সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়া এই প্রজেক্টটি বাস্তবায়নে সম্মত হয়। পরে, সংযুক্ত আরব আমিরাতের সহযোগিতায় প্রকল্পটি তার রুপ পায়। আর এই প্রকল্পটি বর্তমানে ভাসমান সৌরবিদ্যুৎ প্রজেক্ট ক্যাটাগরিতে বিশ্বে সর্ববৃহৎ।

যেভাবে তৈরি হলো বাটাম সৌর বিদ্যুৎ প্রজেক্ট

বাটাম সৌরবিদ্যুৎ প্রজেক্টে ৪০ শতাংশ স্থানীয় উপকরণ ব্যবহার করা হয়েছে। তবে এই প্রকল্পে ইন্দোনেশিয়ার জাকার্তাভিত্তিক আদারো এনার্জি, টিবিএস এনার্জি উতামা ও মেডকো এনার্জির সঙ্গে যৌথভাবে কাজ করেছে সিঙ্গাপুরের কেপেল করপোরেশনসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান। আর এভাবেই ইন্দোনেশিয়া-সিঙ্গাপুরের বিদুৎ চাহিদা পুরণে নতুন এক দিগন্তের সূচনা এই ‘বাটাম’ ভাসমান সৌরবিদুৎ ফার্ম।

বাটাম সৌর বিদ্যুৎ প্রজেক্টের চমকপ্রদ তথ্য

⇒ এই সৌর বিদ্যুৎ প্রজেক্ট বাস্তবায়নে কাজ করেছে আরব আমিরাতের প্রতিষ্ঠান ‘মাসদার’।

⇒ প্রজেক্টটি প্রায় সাড়ে তিন লাখ সৌর প্যানেল ব্যবহার করা হয়েছে।

⇒ ভাসমান এই সৌর প্যানেলের বহর এতটাই বিস্তৃত যে, তা প্রায় ১২ টা ফুটবল মাঠের আয়তনের সমান।

⇒ এই ফার্মের সৌর প্যানেল পানির ওপর ভাসমান থাকায় পানি বাস্পীভূত হয় কম।

⇒ এই প্রজেক্টের ফলে ইন্দোনেশিয়ার বাটাম শহরের সবুজায়ন ও কৃষিতে ব্যাপক ইতিবাচক পরিবর্তন হয়েছে।

১৪ মার্চ ২০২৪, ০৫:০৬পিএম, ঢাকা-বাংলাদেশ।