• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তুখোড় ব্যবসায়ী সফল রাজনৈতিক তাজুল ইসলাম

তুখোড় ব্যবসায়ী সফল রাজনৈতিক তাজুল ইসলাম

সেন্ট্রাল ডেস্ক

বাংলাদেশের উদীয়মান ও অভিজ্ঞ রাজনীতিবিদদের অন্যতম মো. তাজুল ইসলাম। এ ছাড়া তিনি একজন সফল ব্যবসায়ী। কুমিল্লা-৯ আসনের সংসদ সদস্য মো. তাজুল ইসলাম আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের ‘স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী’। জাতীয় রাজনীতিতে নিজের শক্ত অবস্থান তৈরি করেছেন তাজুল ইসলাম। পাশাপাশি তিনি নিজ এলাকার আপামর জনসাধারণের কাছে পেয়েছেন আকাশচুম্বি গ্রহণ যোগ্যতা। রাজনৈতিক কর্মকাণ্ডের বাইরেও মানবিক ও সমাজসেবামূলক কল্যাণকর কাজে তিনি সব সময় সর্বাগ্রে।

জন্ম ও শিক্ষাজীবন

১৯৫৫ সালের ৩০ জুন কুমিল্লার মনোহরগঞ্জের পোমগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন মো. তাজুল ইসলাম। তাঁর পিতার নাম জুলফিকার আলী ও মাতার নাম আনোয়ারা বেগম। তাজুল ইসলামের সহধর্মিনী ফৌজিয়া ইসলাম। ২ ছেলে ও ২ মেয়ের জনক তাজুল ইসলাম।

স্থানীয় পোমগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে তাজুল ইসলামের লেখাপড়ার হাতেখড়ি। একই বিদ্যালয় থেকে তিনি এসএসসি পাস করেন। পরে নওয়াব ফয়জুন্নেছা সরকারী কলেজ থেকে এইচএসসি পাস করেন তাজুল ইসলাম। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন সব্যসাচী এই তুখোড় রাজনীতিবিদ। তিনি সাউদার্ন ইউনিভার্সিটি থেকে মার্কেটিং এবং ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল অব স্ক্যান্ডিনেভিয়া থেকে ফিন্যান্সে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন

দেশের সুপ্রতিষ্ঠিত ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘ফেবিয়ান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ’ এর মালিক তিনি। এ ছাড়া আরও অন্তত ২০টি প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী মো. তাজুল ইসলাম। যমুনা ব্যাংকসহ ২টি বেসরকারি ব্যাংকের পরিচালনাও করছেন বিশিষ্ট রাজনীতিক ও ব্যবসায়ী মো. তাজুল ইসলাম। এ ছাড়া তিনি ‘দৈনিক প্রতিদিনের সংবাদ’ পত্রিকার প্রকাশক।

রাজনৈতিক জীবন

১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১০ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন তাজুল ইসলাম। পরে অষ্টম, নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি কুমিল্লা-৯ আসন থেকে নৌকা প্রতীকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

একাদশ জাতীয় সংসদে তিনি প্রথমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০১৯ সালের ১৯ মে থেকে স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী হিসেবে দায়িত্ব পান মো. তাজুল ইসলাম।

জাতীয় রাজনীতি ও দেশের অগ্রযাত্রায় নিজের বলিষ্ঠ ভূমিকা প্রমাণ করেছেন মো. তাজুল ইসলাম। তিনি নিজ কর্মদক্ষতা, যোগত্যা ও নিষ্ঠার প্রমাণ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থা অর্জন করেছেন। নিজের নির্বাচনী এলাকার গণমানুষের আশা আকাঙ্খা পূরণে সদা জাগ্রত তাজুল ইসলাম। উন্নত দেশ গড়ার প্রত্যয় নিয়ে সমাজ ও রাষ্ট্রকে সমান্তরাল ভাবে এগিয়ে নিতে বদ্ধ পরিকর এই উদীয়মান পরীক্ষিত রাজনীতিক।

২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।