• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আমলা থেকে সফল রাজনৈতিক ব্যক্তিত্ব আবুল হাসান মাহমুদ আলী

আমলা থেকে সফল রাজনৈতিক ব্যক্তিত্ব আবুল হাসান মাহমুদ আলী

ফাইল ছবি

সেন্ট্রাল ডেস্ক

বাংলাদেশের সফল ও বর্ষিয়ান রাজনৈতিক ব্যক্তিত্ব আবুল হাসান মাহমুদ আলী। ১৯৪৩ সালের ২ জুন তৎকালীন দিনাজপুরের খানসামার ডাক্তারপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।

বর্তমানে বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন আবুল হাসান মাহমুদ আলী। এর আগে তিনি পররাষ্ট্রমন্ত্রী ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। সবশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়নে নৌকা প্রতীকে দিনাজপুর-৪ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

শিক্ষা জীবন

আবুল হাসান মাহমুদ আলী ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বি.এ. এবং ১৯৬৩ সালে এম.এ. ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪ থেকে ১৯৬৬ পর্যন্ত অর্থনীতির প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৬ সালে তৎকালীন পাকিস্তান ফরেন সার্ভিস (পিএফএস)-এ যোগ দেন আবুল হাসান মাহমুদ আলী।

সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে দায়িত্ব পালন করার পাশাপাশি তিন নিউইয়র্ক, নয়াদিল্লি ও বেইজিংয়ে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করেছেন। ভুটান ও জার্মানিতে তিনি রাষ্ট্রদূত ও যুক্তরাজ্যে হাইকমিশনার হিসেবেও কাজ করেছেন।

বহুল আলোচিত ভারতের সঙ্গে তিন বিঘা করিডোর ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্টের (১৯৯২) আলোচনা ও স্বাক্ষর করেছিলেন আবুল হাসান মাহমুদ আলী। ১৯৭১ সালের মে মাসে যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের প্রতিনিধি নির্বাচিত হন তিনি।

তিনি ২০০১ সালে আওয়ামী লীগে যোগ দেন এবং আওয়ামী লীগের নির্বাচনী কমিটির সদস্য নির্বাচিত হন। ২০০২ সালে তিনি কেন্দ্রীয় উপদেষ্টা কমিটির সদস্য হন। এরপর তিনি আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির কো চেয়ারম্যান নির্বাচিত হন আবুল হাসান মাহমুদ আলী।

২০০৮ সালের সাধারণ নির্বাচনে আলী দিনাজপুর ৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর আলী নবগঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান এবং ২০১৩ পর্যন্ত এ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

২০১৩ তারিখে আলী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান। ২০১৪ জানুয়ারিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হলে ২৬ ফেব্রুয়ারি তিনি পুনরায় পররাষ্ট্রমন্ত্রী হিসাবে শপথ নেন।

২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৪ আসনে আবুল হাসান মাহমুদ আলী আবারও নির্বাচিত হন। ২০২৪ সালে তিনি অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

মি. আলী অবসর সময়ে বই পড়তে ও গান শুনতে পছন্দ করেন। খেলাধুলার প্রতিও তাঁর রয়েছে বিশেষ আগ্রহ। আবুল হাসান মাহমুদ আলী দুই সন্তানের জনক।

২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৯পিএম, ঢাকা-বাংলাদেশ।