• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

প্রবীণ ও প্রাজ্ঞ রাজনীতিকদের অন্যতম ফারুক খান

প্রবীণ ও প্রাজ্ঞ রাজনীতিকদের অন্যতম ফারুক খান

ফাইল ছবি

সেন্ট্রাল ডেস্ক

প্রবীণ ও প্রাজ্ঞ রাজনীতিকদের অন্যতম লেফটেন্যান্ট কর্নেল (অবঃ) ফারুক খান। বর্তমানে তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

জন্ম ও শিক্ষাজীবন

কীর্তিমান এই রাজনীতিক ১৯৫১ সালের ১৮ সেপ্টেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের ফরিদপুর মহকুমার গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সেরাজুল করিম খান ও মায়ের নাম খালেদা করিম। তিনি ঢাকার মিরপুর ডিফেন্স সার্ভিসেস অ্যান্ড স্টাফ কলেজ থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

এর আগে তিনি পুরান ঢাকার ঐতিহ্যবাহী আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়ে ১০ম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেন।

ব্যক্তিগত জীবন

দুই কন্যা সন্তানের জনক ফারুক খান। তাঁর স্ত্রীর নাম নীলুফার ফারুক খান। লেফটেন্যান্ট কর্নেল ফারুক খানের দুই মেয়ের নাম কান্তরার কে খান ও কারিনা কে খান।

সেনাবাহিনী থেকে যেভাবে রাজনীতিতে কর্নেল ফারুক

মুক্তিযুদ্ধ চলাকালীন প্রথম পর্যায়ে ফারুক খান পাকিস্তানী আর্মি অফিসার হিসেবে দিনাজপুরে কর্মরত ছিলেন। স্বাধীনতার পর বাংলাদেশ সেনাবাহিনীতে দায়িত্ব পালন করেন লেফটেন্যান্ট কর্ণেল ফারুক খান। সেনাবাহিনী থেকে অবসরগ্রহণের পর তিনি আওয়ামী লীগের রাজনীতিতে যোগদান করেন।

১৯৯৬ সালে ফারুক খান প্রথম নৌকা প্রতীকে গোপালগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-১ আসন থেকে ৯৯% ভোট পেয়ে জয়লাভ করেন কর্নেল ফারুক খান।

এরপর টানা চতুর্থ বারের মতো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে একই আসন থেকে নৌকা প্রতীকে তিনি বিজয়ী হয়েছেন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারে এর আগে তিনি বাণিজ্য মন্ত্রীর দায়িত্ব কৃতিত্বের সঙ্গে পালন করেছেন।

বর্তমান সংসদে লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। নিষ্ঠা, সচ্ছতা ও দায়িত্বশীলতার কারণে বর্তমান দেশের রাজনীতিতে লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি করেছেন।

প্রতিভাবান, প্রতিশ্রুতিশীল ও দুরদর্শী রাজনীতিক ক্যারিয়ারের অধিকারী ফারুক খান রাজনীতির বাইরেও জনকল্যাণমূলক কাজে সম্পৃক্ত। গোপালগঞ্জ-১ আসনের নিজ নির্বাচনী এলাকায় বিভিন্ন সামাজিক, সেচ্ছাসেবী ও দাতব্য সংগঠনের পৃষ্ঠপোষকতা করে চলেছেন এই সাবেক আর্মি ম্যান। সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডের জন্য গোপালগঞ্জ-১ আসনের জনসাধারণের কাছে লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান এখন এক আস্থার প্রতীক।

২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।