• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রণাঙ্গনের মুক্তিযোদ্ধা থেকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

রণাঙ্গনের মুক্তিযোদ্ধা থেকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

ফাইল ছবি

সেন্ট্রাল ডেস্ক

৭১ এর মহান মুক্তিযুদ্ধে সম্মুখ সমরের বীর সাহসি এক যোদ্ধা আসাদুজ্জামান খান কামাল। রাজনৈতিক জীবনেও সাহসিকতার অনন্য এক দৃষ্টান্ত তিনি। আওয়ামী লীগের প্রবীণ এই রাজনীতিবিদ ঢাকার প্রাণকেন্দ্র তেজগাঁওয়ে জন্মগ্রহণ করেন। আসাদুজ্জামান খান এখন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। তাঁর স্ত্রীর নাম লুৎফুল তাহমিনা খান। এক ছেলে ও এক মেয়ের জনক তিনি।

তিনি নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১১ এবং দশম ও একাদশ জাতীয় সংসদে ঢাকা-১২ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হন। সবশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি জয়লাভ করেছেন।

প্রাথমিক ও শিক্ষা জীবন

১৯৫০ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন আসাদুজ্জামান খান কামাল। তাঁর বাবার নাম আশরাফ আলী খান। মায়ের নাম আকরামুন নেসা। আসাদুজ্জামান খান কামালের পৈতৃক নিবাস ঢাকার জেলার দোহারে। তবে তিনি তেজগাঁওয়ের মনিপুরিপাড়ায় জন্মগ্রহণ করেন।

মিস্টার কামাল ঢাকা পলিটেকনিক উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে এসএসসি এবং ১৯৬৭ সালে জগন্নাথ কলেজ (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) থেকে এইচএসসি পাশ করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি অনার্স ডিগ্রি অর্জন করেন। পুরোদস্তুর রাজনৈতিক আসাদুজ্জামান খান কামাল লেখাপড়ার পাশাপাশি সত্তরের দশকে মঞ্চ নাটকেও অভিনয় করতেন।

রাজনৈতিক জীবন

৭১-এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সরাসরি অংশ নেন আসাদুজ্জামান খান কামাল। তিনি ক্যাপ্টেন আব্দুল হালিম চৌধুরীর নেতৃত্বে সেক্টর ২-এ যুদ্ধ করেছিলেন। আসাদুজ্জামান খান বাংলাদেশ প্রেস কাউন্সিল ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য।

২০১৪ সালে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করেন। পরের বছর ১৪ জুলাই তিনি স্বরাষ্ট্র মন্ত্রী হিসাবে দায়িত্ব পান। একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করার পর তিনি স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে টানা দায়িত্ব পালন করে যাচ্ছেন।

বিশেষ অবদান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযানের মাধ্যমে দেশে মাদকের প্রকোপ কমিয়ে আনতে অনন্য ভূমিকা রেখে চলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তাঁর নেতৃত্ব ও দিক নির্দেশনায় বিশ্বমানের নিরাপত্তা ও সেবা দানে কাজ করে যাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

শিক্ষানুরাগী আসাদুজ্জামান খান কামাল ঢাকার দোহারে পদ্মা কলেজের প্রতিষ্ঠাতা। তিনি তেজগাঁও, রমনা, হাতিরঝিল ও দোহার এলাকায় স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা ও অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। রাজনৈতিক পরিচয়ের বাইরেও তিনি একজন মানবিক সমাজকর্মী হিসেবে সুপরিচিত।

২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।