• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

অসুস্থতায় যেসব খাবার শরীর রাখে চাঙ্গা

অসুস্থতায় যেসব খাবার শরীর রাখে চাঙ্গা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্থতা সৃষ্টিকর্তার সর্বোত্তম নেয়ামত। সুস্থ শরীর মানে আপনার সব কিছুই ঠিক। সুস্থ শরীরের জন্য আমরা কত কিছুই না করে থাকি। অসুস্থতা চরম অসহনীয় এক যন্ত্রণাও বটে। অসুস্থ থাকলে কোনো কিছুই আর ভালো লাগে না। শরীর খারাপ হলে বা অসুস্থ হলে প্রয়োজন সঠিক চিকিৎসা ও পুষ্টিকর খাবার। আর আপনি যদি জানেন, কোন ধরণের খাবার খাওয়া উচিত, তাহলে তো কথাই নেই।

জনপ্রিয় মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইন এমন কিছু খাবার সম্পর্কে জানিয়েছে, যে খাবারগুলো খাওয়া অসুস্থতাকালীন একজন অসুস্থ মানুষের জন্য খুবই উপকারী।

মধু

গবেষকরা বলছেন, খাঁটি মধুতে প্রায় ৪৫ রকমের ভিটামিন, খনিজ উপাদান ও মিনারেলস থাকে। মধু একমাত্র খাবার যা কখনো পঁচে না এবং এতে কোনো চর্বি ও প্রোটিন নেই। অসুস্থ ব্যক্তিকে প্রতিদিন সীমিত পরিমাণে মধু খাওয়ালে রোগী দ্রুত সুস্থ হয়ে যায়।

গোশত

গরুর গোশতে পর্যাপ্ত জিঙ্ক, প্রোটিন ও ক্যালসিয়াম থাকে। অসুস্থ অবস্থা থেকে দ্রুত উন্নতির জন্য গরুর গোশত হতে পারে দারুণ এক উপাদান। গরুর গোশত দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

ডাবের পানি

ডাবের পানিতে রয়েছে প্রচুর আয়রন ও পটাসিয়াম। পটাসিয়াম শরীরের জ¦ালাপোড়া ভাব দূর করে। শরীর অত্যাধিক গরম হলে ডাবের পানি শরীর ঠাণ্ডা করতে সহায়তা করে। প্রস্রাবে জ¦ালাপোড়া ও তাতানি রোগের নিরাময়ে ডাবের পানির বিকল্প নেই। পুষ্টিবিদরা বলছেন, ডাবের পানিতে থাকা ভিটামিন, মিনারেলস ও খনিজ উপাদান অসুস্থ ব্যক্তির জন্য খুবই উপকারী।

মুরগির স্যুপ

অসুস্থ ব্যক্তির জন্য মুরগীর গোশতের স্যুপ খুবই উপকারী। অসুস্থ ব্যক্তির রুচি ও স্বাদ মতো স্যুপ তৈরি করে খাওয়ানো যেতে পারে। মুরগির স্যুপ দ্রুত দেহের দুর্বলতা দূর করে।

টক দই

টক দই দেহের টক্সিক উপাদান বের করে দেয়। ফলে দ্রুত শরীর চাঙ্গা ভাব ফিরে পায়। টক দই দ্রুত জ¦র তাড়াতেও কার্যকরী। টক দইয়ে থাকা ব্যাকটেরিয়া অসুস্থ ব্যক্তির মুখের রুচি ফেরায়। ঘিনঘিন ভাব দূর করে টক দই।

কলা

কলায় রয়েছে ‘ব্রোমেলাইন’ নামক এনজাইম। এই এনজাইমটি দেহে টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়। কলা দ্রুত দেহের শক্তি বৃদ্ধি করে। তাই, অসুস্থতাকালীন দ্রুত শরীরের শক্তি ফেরাতে কলা খাওয়া যেতে পারে।

কমলা

ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলোর মধ্যে কমলা অন্যতম। অসুস্থ রোগীকে কমলা, মালটা অথবা বাতাবি লেবু খাওয়াতে পারেন। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কোষকে ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকল থেকে রক্ষা করে। ফলে রোগের সংক্রমণ কমে।

পেঁপেঁ

রোগ নিরাময়ে পাকা ও কাচা পেঁপের জুস অত্যন্ত উপকারী। অসুস্থ ব্যক্তিকে পেঁপেঁর সবজি তরকারি খাওয়ানো খুবই ভালো। পেঁপেঁর তরকারি ও পাকা পেঁপেঁ দেহ শীতল রাখে। শরীর ফুরফুরে হয়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

১০ নভেম্বর ২০২৩, ০৮:৩৩এএম, ঢাকা-বাংলাদেশ।