• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শিশুর বুকে কফ জমলে যা করবেন

শিশুর বুকে কফ জমলে যা করবেন

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

শীত শুরু হতে আর বাকি নেই। গ্রামাঞ্চলে এরই মধ্যে হিমেল হাওয়া বইতে শুরু করেছে। শীতকালে শিশুদের সর্দি-কাশি বেড়ে যায়। সর্দিতে শিশুর নাক বন্ধ হয়ে যায়। নিঃশ্বাস নিতে কষ্ট হয়। এমনকি বুকে কফ জমে যায়। এই সময়ে শিশুরা বেশি নিউমোনিয়ায় আক্রান্ত হয়। শীতকালীন সর্দি-কাশি থেকে শিশুকে সুরক্ষিত রাখতে অনেকেই উচ্চমাত্রার ওষুধ খাওয়ান। ওষুধ শিশুদের ওপর খুবই প্রতিক্রিয়াশীল। আপনি চাইলে প্রাকৃতিক বা ঘরোয়া উপায়েও শিশুর বুকে জমে যাওয়া কফ ও সর্দি ঠাণ্ডা নিরাময় করতে পারেন।

শিশুর বুকের কফ দূর করার উপায়

→ গরম পানির সঙ্গে এক চামচ মধু এবং লেবুর রস মিশিয়ে শিশুকে অল্প পরিমাণে খাওয়ান। এই পানীয়টি শিশুকে আরাম দেয়। এ ছাড়া লেবুর পরিবর্তে কুসুম গরম পানিতে মধু ও দুই টুকরা লবঙ্গ মিশিয়ে সেই পানী শিশুকে খাওয়াতে পারেন।

→ দুটি রসুনের কোয়া ও ১ টেবিল চামচ মৌরি ভালো করে ভেজে বেটে নিন। এই মিশ্রণটি একটি পরিষ্কার কাপড়ে বেঁধে পুটলি তৈরি করে শিশুর ঘুমানোর স্থানে রেখে দিন। এটি গরম হয়ে এর থেকে বের হওয়া বাষ্প শিশুর বন্ধ নাক খুলে দেয়। এই বাষ্প শিশুর বুকে জমে থাকা কফ দূর করে।

→ সর্দি, জ্বরে আক্রান্ত শিশুর বালিশ একটু উঁচু করে দেন। এতে শিশুর শ্বাস-প্রশ্বাস নিতে সুবিধা হবে। শিশুর বিছানা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।

→ শীতকালে নিয়মিত কালোজিরা তেল দিয়ে শিশুর হাত পা মালিশ করে দিন। কালোজিরা তেল সামান্য শিশুর গলায় ও নাকে লাগিয়ে দিতে পারেন। এছাড়া এই তেল শিশুকে সামান্য পরিমাণ খাইয়ে দিতে পারেন। কালোজিরা তেল সর্দি-কাশি তাড়াতে খুবই কার্যকর।

→ শিশুকে পেয়ারা, টমেটো এবং রসুনের স্যূপ করে খাওয়াতে পারেন। এতে আপনার শিশুর বুকে জমে যাওয়া কফ মলমূত্রের সঙ্গে বের হয়ে যাবে।

→ লবণ পানির মিশ্রণ শিশুর বন্ধ হয়ে যাওয়া নাকে ড্রপে করে দুই ফোটা করে দেন। এতে দ্রুত বন্ধ নাক খুলে যাবে। ফলে শিশু আরাম পাবে। এজন্য একটি পাত্রে ৪ চা চামুচ গরম পানির সঙ্গে আধা চা চামচ লবণ দিয়ে ভালো করে জ্বাল করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে এটি নাকের ড্রপ হিসেবে ব্যবহার করা যায়।

→ শীতকালে শিশুকে গোসল করানোর জন্য সবসময় হালকা গরম পানি ব্যবহার করুন। গরম পানিতে গোসল করালে শিশুর সর্দি-কাশির ঝুঁকি অনেক কমে যায়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৭ নভেম্বর ২০২৩, ০৬:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।