• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ছোট্ট যে দানায় বড় বড় রোগ তাড়ায়

ছোট্ট যে দানায় বড় বড় রোগ তাড়ায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

নাইজেলা তেল বা কালোজিরা তেলের গুণের কথা আমরা সবাই জানি। কথিত আছে, মৃত্যু ব্যতিত সকল রোগের মহৌষধ এই কালোজিরা। কালোজিরার তেল নানা ধরণের ভেষজ চিকিৎসায় ব্যবহার হয়। মধু ও কালোজিরা খাওয়ার উপকারিতা ব্যাপক। চায়ের সাথে নিয়মিত কালোজিরা তেল মিশিয়ে খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

কি আছে কালোজিরায়

পুষ্টিবিদরা বলছেন, কালোজিরায় রয়েছে ক্যান্সার প্রতিরোধক ক্যারোটিন ও শক্তিশালী হরমোন। এছাড়া পাচক এনজাইম ও অম্লনাশক উপাদান এবং অম্লরোগের প্রতিষেধক রয়েছে কালোজিরায়। এসব ছাড়াও এতে আরও আছে নাইজেলোন, থাইমোকিনোন ও উপকারী ফ্যাটি উপাদান।

কালোজিরায় যে উপকার

⇒ দীর্ঘদিনের আমাশয় রোগ দূর হয় কালোজিরা খেলে। নিয়মিত এক চা-চামচ কালোজিরার তেল ও সমপরিমাণ মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

⇒ মাথা ব্যথা নিরাময়ে কালোজিরা খুবই কার্যকরী। নিয়মিত ১/২ চা চামচ কালোজিরার তেল মাথায় ভালোভাবে লাগালে মাথা ব্যথা দূর হয়। কালোজিরা তেল মধুতে মিশিয়ে খেলেও মাথা ব্যথা কমে।

⇒ নিয়মিত এক চা চামচ পুদিনা পাতার রস বা কমলার রস বা এক কাপ রঙ চায়ের সাথে এক চা চামচ কালোজিরা তেল মিশিয়ে খেতে পারেন। এতে স্মরণশক্তি বৃদ্ধি পায়।

যেসব মায়েরা সন্তানকে বুকের দুধ খাওয়ান, তারা কালোজিরা তেল খেতে পারেন। কালোজিরা বুকের দুধ বৃদ্ধিতে দারুণ ভাবে কাজ করে।

⇒ সাধারণ জ¦র সর্দি কাশির মতো সংক্রমণ দূর করতে কালোজিরার বিকল্প নেই। এক চা চামচ কালোজিরা তেল সমপরিমাণ মধু বা এক কাপ রং চায়ের সাথে মিশিয়ে দিনে ৩ বার খেলে জ¦র, সর্দি-কাশি দূর হবে।

হাঁপানী বা শ্বাসকষ্ট জনিত সমস্যা দূর করতে কালোজিরার ভর্তা খাবার তালিকায় রাখুন। এতে আপনার হাঁপানি ও শ্বাসকষ্ট দূর হবে।

⇒ গবেষকরা বলছেন, এক চা চামচ কালোজিরার গুঁড়া এক কাপ দুধের সাথে মিশিয়ে প্রতিদিন ২ বার করে ৪/৫ সপ্তাহ খেতে হবে। এতে হৃদরোগের ঝুঁকি কমে। কালোজিরায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ উপাদান রক্তের কোলেস্টেরল কমায়।

⇒ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে এক চিমটি পরিমাণ কালোজিরা এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খান। এতে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

⇒ নিয়মিত এক কাপ কাঁচা হলুদের রস বা সমপরিমাণ আতপ চাল ধোয়া পানির সাথে এক চা চামচ কালোজিরার তেল মিশিয়ে প্রতিদিন ৩ বার খান। অনিয়মিত মাসিকের সমস্যা দূর হবে।

⇒ যাদের যৌন আকাঙ্খা কম বা যৌন সমস্যা রয়েছে, তারা কালোজিরা তেল নিয়মিত খেতে পারেন। এই তেল পুরুষের স্পার্ম বৃদ্ধি করে।

⇒ দৈহিক ও মানসিক বিকাশের জন্য দুই বছরের অধিক বয়সী শিশুদের কালোজিরা খাওয়াতে পারেন। এটি শিশুর দৈহিক বৃদ্ধি ও মানসিক বিকাশ উন্নত করে।

⇒ দীর্ঘদিন ধরে বাত ব্যথা নিরাময়ে কালোজিরা তেলের মালিশ খুবই কার্যকরী। এক চা চামচ কাঁচা হলুদের রসের সাথে সমপরিমাণ কালোজিরা সমপরিমান মধু মিশিয়ে কয়েকদিন খেলে বাত ব্যথা দূর হয়।

 

তথ্যসূত্র- হেলথ লাইন।

০৬ নভেম্বর ২০২৩, ০৬:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।