• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এক সবজিতেই ওজন কমবে দ্রুত

এক সবজিতেই ওজন কমবে দ্রুত

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঋতু চক্রে দেশে এখন শীতের আগমনী বার্তা বইছে। আর শীত মানেই সবজির সমারোহ। শীতকালে দেশে প্রচুর সবজি উৎপাদন হয়। এসব সবজির মধ্যে লাউ বা কদু অন্যতম। যদিও লাউ এখন প্রায় বছরের সব সময়ই পাওয়া যায়। লাউ দিয়ে গোশতের তরকারি খাওয়া নবীজী হযরত মুহাম্মদ (সঃ) এর সুন্নাত। তিনি এই খাবারটি অত্যন্ত পছন্দ করতেন। বর্তমানে পুষ্টি বিশেষজ্ঞরাও বলছেন, লাউ খাওয়া স্বাস্থ্যের পক্ষে অনেক উপকারী।

যা আছে লাউয়ে

গবেষকরা বলছেন, ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন এ ছাড়াও লাউয়ে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফোলেট, আয়রন এবং পটাশিয়াম। এসব উপাদান মানবদেহের জন্য খুবই উপকারী।

লাউ খেলে যে উপকার

পেটের রোগ নিরাময়: বদহজম ও অ্যাসিডিটির সমস্যা দূর করতে লাউয়ের জুড়ি মেলা ভার। এই সবজি পেটে নানা ধরণের রোগের ঝুঁকি কমায়। লাউয়ে থাকা পানি ও আঁশ অ্যাসিডিটি নিরাময় করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: গবেষকরা বলছেন, নিয়মিত লাউ খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। লাউয়ে যেসব পুষ্টি উপাদান রয়েছে তা রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণ করা সহজ হয়। আর এ কারণেই হৃদরোগের ঝুঁকি কমে।

পানিশূন্যতা দূর করে: লাউ দেহের পানির চাহিদা পূরণে খুবই কার্যকরী। এই সবজি দেহ শীতল রেখে চাঙ্গা ভাব বজায় রাখে। লাউ খেলে ডিহাইড্রেশনের আশঙ্কা কমে।

ওজন কমায়: এতে রয়েছে প্রচুর জলীয় অংশ ও ফাইবার। এসব উপাদান ওজন কমায়। আঁশ সমৃদ্ধ হওয়ায় লাউ হজমশক্তি বাড়িয়ে দেহের বাড়তি চর্বি গলিয়ে দেয়।

অবসাদ দূর হয়: লাউয়ে থাকা কোলন নামক নিউরো ট্রান্সমিটার মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। ফলে মানসিক অবসাদ দূর হয়। যারা ডিপ্রেশনে ভুগছেন, লাউ তাদের জন্য।

ইনসোমনিয়া কমায়: অনিদ্রা বা ইনসোমনিয়া কমাতে লাউ খুবই কার্যকরী। গবেষকরা বলছেন, লাউয়ের রস অনিদ্রা দূর করে।

ত্বক উন্নত করে: লাউ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, বলিরেখা দূর করে এবং সজিবতা ফিরিয়ে আনে। যা গবেষণায় প্রমাণিত। লাউ মুখের ছোপ ছোপ কালো দাগ দূর করে।


তথ্যসূত্র- হেলথ বেনিফিট টাইমস।

০১ নভেম্বর ২০২৩, ০৬:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।