• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

জন্ডিসে মুক্তি মেলে চুল পড়া কমায় যে ফল

জন্ডিসে মুক্তি মেলে চুল পড়া কমায় যে ফল

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার জনপ্রিয় একটি ফল ‘নারকেল’। পূজাপার্বন, পিঠা-পায়েস, নাড়ু, মোয়া, সন্দেশ সহ নানাপদের খাবার তৈরিতে নারকেল ব্যবহার করা হয়। তবে আমরা অনেকেই এই ফলের পুষ্টিগুণ সম্পর্কে অতটা জানি না। পুষ্টি বিজ্ঞানীরা নারকেলকে ‘ট্রি অব লাইফ’ বলে আখ্যা দিয়েছেন। কারণ, নারকলে কচি অবস্থায় একরম পুষ্টি দেয়, আবার পূর্ণ পরিপক্ক হওয়ার পর অন্যরকম পুষ্টি দেয়।

উপকারিতা

→ গবেষকরা বলছেন, নারকেলে থাকা প্রাকৃতিক পুষ্টি উপাদান রক্তের কোলেস্টেরল কমায়। ফলে ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

→ জন্ডিস, হেপাটাইটিস বি, লিভারের রোগের চিকিৎসায় নারকেল ব্যবহার করা হয়। এটির ভেষজ গুণাগুণও কম নয়।

→ আয়ুর্বেদ শাস্ত্র বলছে, পেটের পীড়া ও বদ হজম নিরাময়ে নারকেলের তেল খুবই কার্যকরী। যারা গ্যাস্ট্রিক, পেট ফাঁপা ও আলসারের সমস্যায় ভুগছেন, তারা নারকেলের দুধ খেতে পারেন।

→ রূপচর্চা ও পুষ্টি গবেষকরা বলছেন, নারকেলে থাকা চর্বি, সোডিয়াম, ম্যাগনেসিয়াম ত্বকের র‌্যাশ দূর করে। এটি চুলকানি, দাউদ ও ত্বকের কুঁচকে যাওয়া রোধ করে। ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

→ নারকেলে রয়েছে প্রচুর ভিটামিন এ এবং ভিটামিন ই। এই দুটি উপাদান চুল পড়া কমায়। এছাড়া নারকেল মাথার ত্বকের প্রদাহ দূর করে খুশকি তাড়ায়।

→ পুষ্টিবিদ ও স্বাস্থ্য গবেষকরা বলছেন, নারকেলে রয়েছে ভিটামিন, মিনারেল ও অ্যামিউনো অ্যাসিড। এসব উপাদান কোষ্ঠকাঠিন্য ও পাইলস-ফিস্টুলার ঝুঁকি কমায়।

→ নারকেলে রয়েছে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। এই দুটি উপাদান দেহের হাড় গঠনে ভূমিকা রাখে। হাড়ের জয়েন্টের ব্যথা উপশমে নারকেল বেশ কার্যকরী।

→ আপনি যদি ওজন কমাতে চান, তাহলে নিত্যদিনের খাবারে নারকেল রাখুন। এটি আপনার ক্যালরি ঠিক রেখে কার্বোহাইড্রেট কমানোর জন্য সহায়ক হবে।

সতকর্তা: গবেষকরা বলছেন, যারা উচ্চ রক্তচাপ ও কিডনী রোগে আক্রান্ত। তারা অবশ্যই নারকেল খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

২১ অক্টোবর ২০২৩, ০৭:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।