• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

রক্ত বাড়ায় রুচি ফেরায় যে ফল

রক্ত বাড়ায় রুচি ফেরায় যে ফল

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্থ দেহের জন্য সুষম খাবার তালিকার বিকল্প নেই। প্রতিদিন খাবার তালিকায় একটি ফল থাকা জরুরি। শরতের এই সময়ে দেশে নানা ধরনের ফল পাওয়া যায়। চালতা, পেয়ারা, আমলকি, আমড়া ইত্যাদি। এসব ফলের মধ্যে আমড়া বিশেষ গুণে ভরা একটি ফল। আমড়া বেশ সস্তা ও ভিটামিন সি তে ভরা। গবেষকরা বলছেন, আমড়ায় পেকটিনজাতীয় ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট বেশি থাকায় এটি শরীরের জন্য বিশেষ ভাবে উপকারী।

আমড়া খেলে যে উপকার মেলে

ওজন কমায়: আমড়ায় প্রচুর ভিটামিন সি রয়েছে। এ ছাড়া এতে রয়েছে পর্যাপ্ত ফাইবার বা খাদ্যআঁশ। যারা দ্রুত ওজন কমাতে চান, তারা দিনে অন্তত তিনটি আমড়া খান।

হৃদযন্ত্র ভালো রাখে: আমড়ায় রয়েছে ভিটামিন সি, যা রক্তকে পরিষ্কার রাখে। এ ছাড়া এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ধমনির শক্তি বৃদ্ধি করে। ফলে হৃদযন্ত্র বা হার্ট ভালো থাকে।

পেশি মজবুত করে: এই ফলে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, পটাসিয়াম, ফাইবার ও ম্যাঙ্গানিজ। এসব উপাদান দেহের পেশি গঠন করে ও পেশি মজবুত রাখে।

রুচিবর্ধক: এই ফল খেলে মুখের রুচি বৃদ্ধি হয়। কারণ এটি ভিটামিন সি, ক্যালসিয়াম ও আয়রন সমৃদ্ধ।

রক্ত ভালো রাখে: আমড়ায় থাকা ক্যারোটিন রক্ত চলাচল প্রক্রিয়া সাভাবিক রাখে। এই ফল রক্তে মিশে থাকা ক্ষতিকর টক্সিন বের করে দেয়। এটি হিমোগ্লোবিন উৎপাদন সাভাবিক রাখে।

দাঁত ও হাড়ের সুরক্ষা: বিশেষজ্ঞরা বলছেন, আমড়ায় থাকা ভিটামিন সি ও ক্যালসিয়াম দাঁত ও মাড়ির যত্নে ব্যাপক কার্যকরী। এটি নিয়মিত খেলে দাঁত ও মাড়ির নানা রোগ ভালো হয়।

সর্দি-কাশি সারায়: এতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ উপাদান, যা সর্দি-কাশি সারাতে দারুণ কার্যকরী।

হজমশক্তি বৃদ্ধি পায়: গবেষকরা বলছেন, নিয়মিত আমড়া খেলে হজমশক্তি বৃদ্ধি পায়। ফলে অ্যাসিডিটি, পেটের পীড়া ও কোষ্ঠকাঠিন্য দূর হয়।

পরামর্শ:

আমাদের দেশে আমড়া রান্না করে খাওয়ার প্রচলন রয়েছে। বিশেষ করে আমড়ার চচ্চড়ি তরকারি অনেকের কাছে খুব প্রিয়। কিন্তু গবেষকরা বলছেন, আমড়া ভিটামিন সি সমৃদ্ধ একটি টক ফল। আর টক বা ভিটামিন সি জাতীয় ফল রান্না করলে তার গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাই, আমড়া কাঁচা অথবা আচার করে খাওয়া বেশি নিরাপদ।

 

তথ্যসূত্র: হেলথ বেনিফিট টাইমস।

০৯ অক্টোবর ২০২৩, ০৮:১৬পিএম, ঢাকা-বাংলাদেশ।