• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
গবেষণায় প্রমাণিত সজনে পাতার গুণাগুণ

রক্তশূন্যতা কোলেস্টেরল কমায়, এইডস রোগীর সুখবর যে পাতায়

রক্তশূন্যতা কোলেস্টেরল কমায়, এইডস রোগীর সুখবর যে পাতায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সজনে পাতার পুষ্টিগুণ বিশ্বব্যাপী সমাদৃত। সজনে ডাটা ও সজনে পাতা সবজি হিসেবে খাওয়া যায়। সজনের ফুল ও সজনের বাকল ঔষধি গুণে ভরা। তবে সজনে পাতার ভাজি তরকারি পছন্দ করেন না, এমন মানুষ পাওয়া ভার। সজিনার বৈজ্ঞানিক নাম মরিঙ্গা ওলেইফেরা। গবেষকরা সজিনা পাতাকে ‘অলৌকিক পাতা’ হিসেবে মনে করেন। বলা হয়, সজনে পাতা পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব এবং নিউট্রিশন্স সুপার ফুড। বৈজ্ঞানিক ভাবে পরীক্ষিত ও মেডিকেল রিসার্সে প্রমাণিত সজনে পাতার গুণাগুণ।

সজনে পাতায় যত গুণাগুণ

♦ গবেষকরা বলছেন, সজিনা পাতায় প্রচুর জিঙ্ক ও আয়রণ রয়েছে, যা অ্যানেমিয়া বা রক্তশূন্যতা দূর করে। সজনে পাতায় থাকা পটাসিয়াম ক্লোরাইড দেহে লবনের ঘাটতি পুরণ করে। পাশাপাশি এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ ভাবে সহায়তা করে।

♦ দেহের নিরব শত্রু কোলেস্টেরল। নিয়মিত সজনে পাতা খেলে দেহে কোলেস্টেরলের মাত্রা কমতে থাকে। যা গবেষণায় প্রমাণিত। এতে রয়েছে মানবদেহের জন্য প্রয়োজনীয় ৯ রকমের এমাইনো এসিড। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুণ কার্যকরী।

♦ সজিনা পাতায় রয়েছে পর্যাপ্ত প্রোটিন, যা দেহের মেটাবলিজম সক্ষমতা বাড়ায়। ফলে হজমশক্তি বৃদ্ধি পায়। সজনে পাতা হজমশক্তি বাড়িয়ে কোষ্ঠকাঠিন্য দূরে রাখে। ফলে দেহে অতিরিক্ত চর্বি জমতে পারেনা। আর এ কারণেই দ্রুত ওজন কমে।

♦ গবেষকরা বলছেন, সজনে পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা এইডস আক্রান্ত রোগীদের জন্য বিশেষভাবে উপকারী।

♦ প্রসুতি মায়ের বুকের দুধ বৃদ্ধিতে সজনে পাতা অত্যন্ত কার্যকরী। গবেষকরা বলছেন, সজনে পাতা শুকিয়ে গুঁড়ো করে নিয়মিত এক চা চামচ করে পানিতে মিশিয়ে খেলে প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধি পায়।

♦ সজনে পাতায় থাকা এন্টি-ব্যাকটেরিয়াল উপাদান লিভার ও কিডনির স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। গবেষকরা বলছেন, সজনে পাতা থাকা ৩৬ রকমের অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান ক্যান্সারের ঝুঁকি কমায়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৮ অক্টোবর ২০২৩, ০৮:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।