• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আলসার আমাশয় দূর করে যে শরবত

আলসার আমাশয় দূর করে যে শরবত

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

গরমে প্রশান্তি দেয় বেলের শরবত। বেল অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল। ভেষজগুণেও ভরপুর এই ফল। গবেষকরা বলছেন, ডায়রিয়া ও আমাশয় রোগ নিরাময়ে কাঁচা বেল খুব কার্যকরী। এছাড়া পাকা বেলের শরবত কোষ্ঠকাঠিন্য নিরাময়সহ নানা রোগ নিরাময়ে অত্যন্ত কার্যকরী। বেলে রয়েছে ভিটামিন এ, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়ামের মতো খনিজ উপাদান।

বেল খাওয়ার উপকারিতা

আমাশয় ও পেটের সমস্যা দূর করে: আমাশয় ও পেটের যন্ত্রণা থেকে মুক্তি পেতে হলে কচি বেল টুকরো করে কেটে সারারাত বিশুদ্ধ পানিতে ভিজিয়ে রাখুন। সকালে ওই পানি ছেঁকে নিয়ে পান করুন। আমাশয় দূর হবে।

কোষ্ঠকাঠিন্য দূর করে: গবেষকরা বলছেন, বেলে থাকা ফাইবার ও খনিজ উপাদান মল নরম করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। নিয়মিত বেলের শরবত খেলে পেটের অন্যান্য সমস্যাও দূর হয়।

ডায়রিয়া কমায়: ডায়রিয়া হলে কাঁচা বেলের সরবত খান, দ্রুত ডায়রিয়া কমে যাবে। তবে ডায়রিয়া নিরাময়ে কাঁচা বেল টুকরো করে কেটে রোদে শুকিয়ে সেই গুঁড়া দিয়ে সরবত করে খেলে বেশি উপকার।

আলসার রোধ করে: অ্যাসিডিটি ও আলসার নিরাময়ে বেল দারুণ কাজ করে। গবেষকরা বলছেন, বেলের শরবত পান করলে আলসার দূর হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: পাকা বেলে থাকে মেথানল নামক উপাদান, যা শরীরের ব্লাড সুগার কমায়। মেথানল ডায়াবেটিস নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে।

জয়েন্টের ব্যথা দূর করে: বয়স ও ওজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেকের শরীরের জয়েন্টে ব্যথা বেড়ে যায়। এই সমস্যা কমায় বেলের সরবত। কারণ এতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান।

ক্যান্সারের ঝুঁকি কমায়: বেলে থাকা প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান ক্যান্সার প্রতিরোধ করে। যা বিভিন্ন গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে।

বয়সের ছাপ দূর করে: বেল অ্যান্টি অক্সিডেন্ট ও ফেনোলিক কম্পাউন্ডে ভরপুর একটি ফল। এ দুটি উপাদান মানবদেহের কোষ তৈরি করে। ফলে দেহের কোষ উৎপাদন স্বাভাবিক থাকে এবং বয়সের ছাপ দূর হয়।

 

তথ্যসূত্র- ওয়েব এমডি।

০৭ অক্টোবর ২০২৩, ০৭:৩০পিএম, ঢাকা-বাংলাদেশ।