• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

স্তন ক্যান্সার হৃদরোগের ঝুঁকি কমায় যে ফল

স্তন ক্যান্সার হৃদরোগের ঝুঁকি কমায় যে ফল

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ভিটামিন সি, এ এবং আয়রনে ভরপুর একটি ফল বাতাবি লেবু। দেশের একেক এলাকায় এটি ভিন্ন ভিন্ন নামে পরিচিত। তবে জাম্বুরা ও বাতাবি লেবু নামেই এই ফলটি বেশি পরিচিত। বর্ষাকালে এই ফল বেশি পাওয়া যায়। গবেষকরা বলছেন, বাতাবি লেবুতে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স। এ ছাড়া এটি ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের দারুণ এক উৎস।

বাতাবি লেবুর উপকারিতা

হজমশক্তি বৃদ্ধি করে: বাতাবি লেবুর রস খাদ্য পরিপাকে খুবই ভালো কাজ করে। দেহে অ্যালকালাইন রি-অ্যাকশন তৈরি করে এই লেবু। ফলে হজমশক্তি বৃদ্ধি পায়।

ত্বক উন্নত করে: বাতাবি লেবুতে থাকা ভিটামিন সি ও অন্যান্য উপাদান ত্বক কুঁচকে যাওয়া রোধ করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ রোধ করে।

ক্যান্সার প্রতিরোধ করে: এতে থাকা বায়োফ্যাভোনয়েড উপাদান দেহে ক্যান্সারের সেল ধ্বংস করে। এটি নারীদের দেহে অতিরিক্ত ইস্ট্রোজেন হরমোন উৎপাদন রোধ করে স্তন ক্যান্সারে ঝুঁকি কমায়।

হৃদরোগের ঝুঁকি কমায়: বাতাবি লেবুতে থাকা পটাসিয়াম ও ভিটামিন সি রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী। নিয়ন্ত্রিত রক্তচাপ হৃদরোগের ঝুঁকি কমায়।

দাঁত ও মাড়ি ভালো রাখে: দাঁত ও মাড়ির স্বাস্থ্য ভালো রাখে এই ফল। এতে থাকা ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন ই দাঁত ও মাড়ি গঠনে ভূমিকা রাখে।

ওজন কমায়: বাড়তি ওজন কমাতে চাইলে বাতাবি লেবু খেতে পারেন। এটি ক্ষুধা লাগার প্রবণতা কমায়। এ ছাড়া এতে থাকা ফ্যাট বার্নিং এনজাইম দেহের শ্বেতসার ও সুগার শোষণ করে। ফলে দ্রুত ওজন কমে।

রুচিবর্ধক: বাতাবি লেবুতে থাকা ভিটামিন সি ও খনিজ উপাদান জিহ্বা পরিষ্কার করে। এ ছাড়া এটি মুখের লালা তৈরিতে বেশ সহায়ক। ফলে মুখের রুচি ও স্বাদ বৃদ্ধি করে।

সর্দি কাশি তাড়ায়: বর্ষাকালে সর্দি-কাশি খুবই সাধারণ সংক্রমণ। এসব সংক্রমণ দূরে রাখতে বাতাবি লেবু খেতে পারেন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৫ অক্টোবর ২০২৩, ০৮:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।