• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ডেঙ্গু ম্যালেরিয়া হৃদরোগ নিরাময় করে যে পাতা

ডেঙ্গু ম্যালেরিয়া হৃদরোগ নিরাময় করে যে পাতা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

 

নিম অনন্য ঔষধিগুণে ভরা একটি প্রাকৃতিক উপাদান। এর ফল, পাতা, বাঁকল কিংবা শিকড়, সবই উপকারি। প্রবাদ আছে- ‘ঘরের দক্ষিণে থাকলে নিমগাছ, বদ্যি লাগে না বারো মাস’। নিমের মেসওয়াক, নিম পাতার গুঁড়া এবং নিমের তেল ভেষজ চিকিৎসায় বহুল প্রচলিত। এই উপাদানটির কার্যকারিতা ও সফলতা বিবেচনায় নিয়ে নিম গাছকে ‘একুশ শতকের বৃক্ষ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নিমের যত উপকারিতা

হৃদরোগের ঝুঁকি কমায়: নিমপাতার রস দেহে রক্তচলাচল সাভাবিক রাখে। ফলে হৃৎপিণ্ডের গতি ঠিক থাকে। এতে করে উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমে।

ম্যালেরিয়া ডেঙ্গু রোধ করে: গবেষকরা বলছেন, নিমপাতার রস জ¦র সদি কাশির মতো সংক্রমণ থেকে সুরক্ষা দেয়। নিমপাতায় থাকা গ্যাডোনিন নামক উপাদান ম্যালেরিয়া ও ডেঙ্গু রোধ করে।

পেটের কৃমি দূর করে: পেটে কৃমি হলে শিশুরা রোগা হয়ে যায়। গবেষকরা বলছেন, নিমগাছের ছাল গুঁড়ো করে সামান্য গরম পানিতে মিশিয়ে শিশুকে কয়েকবার খাওয়ারে কৃমির উপদ্রব কমে।

ত্বক ভালো রাখে: নিমপাতা ত্বকে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ত্বকের ইনফেকশন ও দাগ দূর করতে নিমপাতা বেটে মুখে লাগালে উপকার পাওয়া যায়।

চর্মরোগ সারায়: নিম পাতা সেদ্ধ করে সেই পানি দিয়ে গোসল করলে চর্মরোগ দূর হয়। নিমপাতার গুঁড়া সরিষার তেলের সঙ্গে মিশিয়ে চুলকানির জায়গায় লাগালে দ্রুত উপকার মেলে।

ওজন কমায়: দেহের মেদ চর্বি ঝরিয়ে ওজন কমাতে চাইলে নিমফুলের জুস খান। এটি শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি ঝরিয়ে দেয়। এ ছাড়া নিম ফুল হজমক্রিয়া উন্নত করে।

দাঁতের সুরক্ষা দেয়: প্রাচীনকাল থেকে দাঁতের মাজন হিসেবে নিমের ডাল ও নিমের গুঁড়া ব্যবহার হয়ে আসছে। এটি দাঁত ও মাড়ি দিয়ে রক্ত পড়া ও দাঁতের ক্ষয় রোধ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: রক্তের সুগার দ্রুত নিয়ন্ত্রণ করে নিমপাতার রস। গবেষকরা বলছেন, নিয়মিত কচি নিমপাতার রস খালি পেটে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

খুশকি তাড়ায়: মাথার ত্বকে ইনফেকশনের কারণে খুশকি ও চুল পড়া রোগ হয়। নিমপাতার রস পেঁয়াজের রসের সঙ্গে মিশিয়ে গোসলের আগে মাথায় লাগালে খুশকি পালাবে। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাকটি মাথায় লাগাতে পারেন।

 

তথ্যসূত্র: হেলথলাইন।

০৩ অক্টোবর ২০২৩, ০৬:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।