• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মহৌষধ কালোজিরার যত গুণ

মহৌষধ কালোজিরার যত গুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

কালোজিরার উপকারিতা আমাদের সবারই কম বেশি জানা। মানবদেহের জন্য প্রয়োজনীয় অত্যাবশ্যকীয় উপাদান রয়েছে এতে। চায়ের সাথে নিয়মিত কালোজিরা অথবা এর তেল মিশিয়ে খেলে হৃদরোগের ঝুঁকি কমে। গবেষকরা বলছেন, মাথা ব্যথার উপশমেও কালোজিরা তেল খুবই কার্যকরী। প্রবাদ আছে- ‘মৃত্যু ব্যতিত সকল রোগের মহৌষধ কালোজিরা’। সুপ্রাচীণ কাল থেকে ভেষজ ও ইউনানী চিকিৎসায় কালোজিরা তেল ব্যবহার হয়ে থাকে।

জনপ্রিয় মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, কালোাজিরায় ক্যান্সার প্রতিরোধক ক্যারোটিন ও শক্তিশালী হরমোন রয়েছে। এছাড়া এতে থাকা এনজাইম অ্যাসিডিটি নিরাময়ে খুবই কার্যকরী।

কালোজিরা খেলে যা হয়

→ গবেষকরা বলছেন, কালোজিরা নিয়মিত খেলে স্মরণ শক্তি বৃদ্ধি পায়। নিয়মিত যেকোনো উপায়ে এক চা চামচ কালোজিরা তেল খাওয়ার অভ্যাস মস্তিষ্কের ক্ষমতা বাড়িয়ে দেবে।

→ দুগ্ধদানকারী মায়েদের জন্য কালোজিরা খুবই উপকারী। সন্তানের জন্য বুকের দুধ নিশ্চিত করতে চোখ বন্ধ করে কালোজিরা তেল খেতে পারেন।

→ যারা দীর্ঘদিনের আমাশয়ে ভুগছেন, তারা নিয়মিত এক চা-চামচ কালোজিরার তেল মধুর সঙ্গে মিশিয়ে খান। আমাশয় পালাবে।

→ এক চা চামচ কালোজিরার তেল ও সমপরিমাণ মধুসহ দিনে তিনবার খান। দুই তিন সপ্তাহ এটি খেলে মাথা ব্যথার প্রবণতা কমবে।

→ সর্দি-কাশির সমস্যা দূর করতে কালোজিরার লা জবাব। মধু ও কালোজিরা সমপরিমাণ মিশিয়ে দিনে তিন চামচ করে খান, এটি সর্দি, জ্বর ও কাশি দূর করবে।

→ এক চা চামচ পরিমাণ কালোজিরার গুঁড়া এক কাপ দুধের সাথে মিশিয়ে প্রতিদিন ২ বার খান। এটি হৃদরোগের ঝুঁকি কমায় বলে দাবি করেছেন গবেষকরা।

→ চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুণ কাজ করে কালোজিরা। এক গ্লাস পানিতে আধা চা চামচ কালোজিরা মিশিয়ে সকালে খালি পেটে পান করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

→ উচ্চ রক্তচাপ কমায় কালোজিরা। এক চা-চামচ কালোজিরার তেল সমপরিমাণ মধুসহ প্রতি সপ্তাহে দুই থেকে তিনদিন নিয়ম করে খেলে উপকার পাওয়া যায়।

→ মেয়েদের অনিয়মিত ঋতুস্রাবজনিত সমস্যা দূর করে কালোজিরা। এজন্য এক কাপ কাঁচা হলুদের রস ও সমপরিমাণ আতপ চাল ধোয়া পানির সাথে এক চা চামচ কালোজিরার তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি প্রতিদিন ৩ বার খান।

 

তথ্যসূত্র- হেলথ লাইন।

০২ অক্টোবর ২০২৩, ০৭:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।