• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

খাঁটি ‘মধু’ খান, জেনে নিন গুণাগুণ

খাঁটি ‘মধু’ খান, জেনে নিন গুণাগুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

রোগ নিরাময় ও সংক্রমণ ঝুঁকি কমায় মধু। গবেষকরা বলছেন, নিয়মিত মধু খেলে জটিল রোগ থেকে মুক্তি মেলে। এটি দেহের শক্তি বৃদ্ধি করে প্রাকৃতিক উপায়ে। খাদ্য হিসেবে মধু যেমন জনপ্রিয়, চিকিৎসা শাস্ত্রেও এটি একটি অনন্য উপাদান। মধু প্রজনন ক্ষমতা বৃদ্ধি করে, হৃদরোগ দূরে রাখে ও অবসাদ দূর করে।

গবেষকরা বলছেন, খাঁটি মধুতে প্রায় ৪৫ রকমের ভিটামিন, খনিজ উপাদান ও মিনারেলস থাকে। মধু একমাত্র খাবার যা কখনো পঁচে না এবং এতে কোনো চর্বি ও প্রোটিন নেই।

মধুর উপকারিতা

হৃদরোগের ঝুঁকি কমায়: দুই চা চামচ মধুর সঙ্গে এক চামচ মৌরি গুঁড়ো মিশিয়ে খান। এটি আপনার হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেবে।

দৈহিক শক্তি বাড়ায়: খাঁটি মধু শরীরের তাপমাত্রা বাড়িয়ে শক্তিবৃদ্ধি করে। এটি পুরুষের জৈবিক চাহিদা উন্নত করে।

হজমশক্তি বৃদ্ধি করে: মধুতে থাকা এনকাইম নামক উপাদান হজমশক্তি বৃদ্ধিতে খুবই সহায়ক। এ ছাড়া এতে রয়েছে ডেক্সট্রিন নামক উপাদান, যা সরাসরি হজমক্রিয়ায় কাজ করে।

রক্ত পরিষ্কার রাখে: এক গ্লাস গরম পানির সঙ্গে এক বা দুই চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে খালি পেটে পান করুন। এটি রক্ত পরিষ্কার করতে সহায়তা করে। এ ছাড়া মধুতে থাকা কপার, ম্যাঙ্গানিজ ও আয়রন রক্তের হিমোগ্লোবিন বৃদ্ধি করে। ফলে রক্তশূন্যতা দূর হয়।

ফুসফুস ভালো রাখে: ফুসফুসের যাবতীয় রোগ ও শ্বাসকষ্টজনিত সমস্যা নিরাময়ে মধুর জুড়ি মেলা ভার। হালকা গরম পানিতে মধু মিশিয়ে সেই পানীয় পান করলে শ্বাসকষ্ট ও হাঁপানি ভালো হয়।

নিদ্রাহীনতা কমায়: বর্তমানে নিদ্রাহীনতা একটি বড় সমস্যা। বিছানায় দ্রুত ঘুমের জন্য নিয়মিত মধু পান করুন। এতে আপনার ঘুম ভালো হবে।

দাঁত ভালো রাখে: দাঁত ও হাড় ক্ষয় রোধ করে মধু। দাঁতে জমে থাকা পাথর দূর করতেও সহায়ক মধু। এ ছাড়া গবেষকরা বলছেন, গাজরের সঙ্গে মধু মিশিয়ে খেলে চোখের জ্যোতি বৃদ্ধি পায়।

বার্ধক্য দূরে রাখে: মধু খাওয়ার ফলে মুখের ত্বক উজ্জ্বল হয় ও মুখ টানটান হয়। এতে চেহারায় বলিরেখা ও কালো দাগ দূর হয়। ফলে তারুণ্য থাকে দীর্ঘদিন।

 

তথ্যসূত্র- হেলথ লাইন।

০১ অক্টোবর ২০২৩, ০৭:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।