• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শসা খেলে যেসব রোগের ঝুঁকি কমে

শসা খেলে যেসব রোগের ঝুঁকি কমে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্বাস্থ্য ও শরীরের ওজন নিয়ন্ত্রণে শসা বেশ কার্যকরী ভূমিকা পালন করে। পুষ্টিগুণে সেরা একটি সবজি এটি। প্রায় বছর জুড়েই এই সবজি বাজারে পাওয়া যায়। সালাদ, জুস ও বাহারি খাবার তৈরিতেও শসার ব্যবহার হয়ে থাকে। তবে আমাদের দেশে শসার সবচেয়ে বেশি ব্যবহার সালাদ হিসেবে। এটি সালাদের জন্য আদর্শ একটি উপাদান।

আন্তর্জাতিক গবেষকদের একটি দল বলছে, শসায় ক্যালোরির পরিমাণ কম থাকে। এতে থাকে প্রচুর জলীয় অংশ। এতে রয়েছে ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন বি, ফসফরাস, পটাসিয়াম, সিলিকন প্রভৃতি।

শসা খেলে যা হয়

ত্বক ভালো রাখে: শসায় থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও সিলিকন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এ ছাড়া এতে থাকা ভিটামিন সি ও জলীয় অংশ ত্বকের বলিরেখা দূর করে।

হজমশক্তি বাড়ায়: শসায় রয়েছে ফাইবার ও উচ্চমাত্রায় জলীয় অংশ। সেই সাথে এতে ক্যালরির মাত্রা কম থাকায় এটি হজমশক্তি বাড়াতে সহায়তা করে। এটি কোষ্ঠকাঠিন্য নিরাময়েও দারুণ কার্যকরী।

ওজন কমায়: এটি গবেষণায় প্রমাণিত যে, ওজন কমাতে শসা একটি আদর্শ খাবার। যারা ওজন কমাতে চান, তারা সালাদ ও স্যুপ হিসেবে প্রতিদিনের খাবার তালিকায় শসা রাখুন।

ক্যান্সার প্রতিরোধ করে: শসায় থাকা সিকোইসোলারিসিরেসিনোল, ল্যারিসিরেসিনোল ও পিনোরেসিনোল নামক উপাদান জরায়ু, স্তন ও মূত্রগ্রন্থির ক্যান্সারের ঝুঁকি কমায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: দেহে শর্করার মাত্রা বেড়ে গেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণহীন হয়ে যায়। যা খুবই ঝুঁকিপূর্ণ। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত শসা খান। এটি ডায়াবেটিস কমায়।

কিডনি সুস্থ রাখে: দেহে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চাইলে শসা খান। শসা কিডনি ভালো রাখে। ফলে দেহের অতিরিক্ত ইউরিক অ্যাসিড মলমূত্রের সাথে বেরিয়ে যায়।

পানিশূন্যতা দূর করে: শরীরের পানিশূন্যতা পূরণে শসা খান। কারণ শসার ৯০ শতাংশই জলীয় অংশ। একই ভাবে এটি শরীরের তাপমাত্রা ঠিক রাখে। ফলে দেহের জ্বালা-পোড়া ভাব দূর হয়।

 

তথ্যসূত্র- হেলথ লাইন।

৩০ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।