• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ইলিশের সেরা পাঁচ রেসিপি

ইলিশের সেরা পাঁচ রেসিপি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বর্ষা এলেই ইলিশের ধুম পড়ে। পদ্মার মোহনা ও সমুদ্রে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ে ইলিশ। বাঙালি ইলিশ পাগল। ইলিশ পছন্দ করে না এমন বাঙালি পাওয়া ভার। সুস্বাদু ও ঐতিহ্যবাহী ইলিশের স্বাদের যেন শেষ নেই। সরষে ইলিশ, ভাপা, ইলিশ, ইলিশ পাতুরি, ইলিশের ঝোলসহ কত যে রেসিপি, তার যেন শেষ নেই। রসনাবিলাসি বাঙালির ইলিশের জনপ্রিয় কয়েকটি রেসিপি নিয়ে আমাদের এই আয়োজন।

ইলিশের জনপ্রিয় রেসিপি

ইলিশ ভাপা

ইলিশের এই রেসিপিটি খুব সহজে ও দ্রুত তৈরি করা যায়। প্রয়োজনীয় পরিমাণে পেঁয়াজ, কাঁচামরিচ কুচি, সরিষা বাটা, হলুদ, লবণ মেখে একটি পাত্রে নিতে হবে। পাত্রের মুখটি ভালো মতো আটকে বড় একটি পাত্রে পানি নিয়ে সেই পাত্রের মাখখানে ছোট পাত্রটি বসিয়ে জ্বাল করতে হবে। সরাসরি আগুনের তাপে ইলিশ ভাপা হয় না।

সরষে ইলিশ

বাঙালির সবচেয়ে বেশি পছন্দ সরষে ইলিশ। এটি তৈরিতে লাগে সরষে বাটা, সরষে তেল, কাঁচা মরিচ, পেঁয়াজ, আদা বাটা। উপাদানগুলোতে ইলিশ মাছ ভালো মতো মেখে নিয়ে খাঁটি সরিষা তেলে রান্না করুন।

ইলিশ মাছের পাতুরি

কলাপাতায় মুড়ে এই রেসিপি তৈরি করতে হয়, এজন্য এর নাম পাতুরি। সরিষা বাটা, আদা বাটা, পেঁয়াজ বাটা, ধনিয়া গুড়া, কাঁচা মরিচ বাটা ও পরিমিত হলুদ দিয়ে মাছটি মেখে নিতে হবে। এরপর ইলিশ মাছ ভালো করে কলাপাতা দিয়ে মুড়িয়ে সুতা দিয়ে কলাপাতা বেধে দিতে হবে। খেয়াল রাখুন, যেন মাছ বা মসলা বের না হয়ে যায়। এরপর চুলায় তেল দিয়ে তাতে কলাপাতা মুড়ানো ইলিশ ভালো মতো ভাঁপে সেদ্ধ করে নিন।

দই ইলিশ রেসিপি

ইলিশ মাছের জনপ্রিয় আরেকটি পদ “দই ইলিশ”। এই রেসিপিতেও সরষে ইলিশের মতো সকল উপকরণ লাগে। তবে এর সঙ্গে দই যোগ করতে হয়। উপাদানগুলো একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হয়। এরপর তাতে ইলিশ মাছ দিয়ে রান্না করলেই হয়ে যাবে দই ইলিশ। এটি খেতে অনেকে মজাদার।


তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস ফুড।

১১ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৫৮পিএম, ঢাকা-বাংলাদেশ।