• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সর্দি-জ্বর খুশকি তাড়ায় পেঁয়াজ

সর্দি-জ্বর খুশকি তাড়ায় পেঁয়াজ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

নিত্যপ্রয়োজনীয় খাদ্য উপাদান হিসেবে পেঁয়াজ অন্যতম। বিশেষ করে, রান্নার উপকরণ হিসেবে পেঁয়াজের ব্যবহার বিশ্বজনীন। এ ছাড়া বাঙালির আদি খাদ্যাভ্যাসের অন্যতম অনুসঙ্গ এই পেঁয়াজ। খাদ্য উপাদান হিসেবে পেঁয়াজ যেমন প্রয়োজনীয়, তেমনি এর রয়েছে বহুমুখী ভেষজ গুণাগুণ। খুশকি তাড়াতে কিংবা ব্যথা নিরাময়ে পেঁয়াজের আয়ুর্বেদী ব্যবহার সুপ্রাচীন।

যা আছে পেঁয়াজে

গবেষকরা বলছেন, পেঁয়াজে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স ও ভিটামিন সি। এ ছাড়া এতে রয়েছে প্রোটিন, শর্করা, ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রন। পটাশিয়াম ও সালফারের অন্যতম উৎস পেঁয়াজ।

পেঁয়াজে যে উপকার

ঠাণ্ডা, সর্দি ও জ্বর সারায়: ঠাণ্ডাজনিত জ্বর, সর্দি-কাশি দূর করতে করতে পেঁয়াজের রস কার্যকরী। পেঁয়াজের রস সর্দি-জ্বর দ্রুত সারিয়ে তোলে।

খুশকি তাড়ায়: পেঁয়াজের রস মাথায় নিয়মিত কয়েকদিন ব্যবহার করুন। পেঁয়াজের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে দ্রুত খুশকি দূর হয়। এই রস মাথার ত্বক উন্নত করে।

হৃদযন্ত্র ভালো রাখে: যারা হৃদযন্ত্রজনিত সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত পেঁয়াজ খেতে পারেন। এটি হার্টের স্বাস্থ্য উন্নত করে।

চোখের জ্যোতি বাড়ায়: যারা চোখে কম দেখা বা ঝাপসা দেখার মতো সমস্যায় ভুগছেন, তারা কিছুদিন পেঁয়াজ খান। ফল পাবেন দ্রুত।

শ্বাসকষ্ট বা অ্যাজমা কমায়: অ্যাজমার সমস্যা ও শ্বাসকষ্ট সারাতে দুই বেলা এক চা চামচ করে পেঁয়াজের রস খেতে পারেন। এই রস অ্যাজমার সমস্যা দূর করে।

হজমশক্তি বাড়ায়: হজমশক্তি যার যত উন্নত, তার শরীর তত ভালো। অ্যাসিডিটি ও হজমের সমস্যা দূর করতে বেছে নিন কাঁচা পেঁয়াজ।

বমি বমি ভাব দূর করে: মাথা ঘুরানো, ঘিন ঘিন করা বা বমি বমি ভাব হলে ৪/৫ ফোঁটা পেঁয়াজের রস ১ কাপ কুসুম গরম পানিতে মিশিয়ে পান করুন। দ্রুত আপনার অস্বস্তি কেটে যাবে।

মাথা যন্ত্রণা কমায়: যেকোনো কারণে মাথা ব্যথা শুরু হলে, দ্রুত ২/৩ ফোঁটা পেঁয়াজের রস নাক দিয়ে ভেতরের দিকে টানার চেষ্টা করুন। এতে খুব দ্রুত মাথা যন্ত্রণা দূর হবে।

ক্যান্সারের ঝুঁকি কমায়: গবেষকরা বলছেন, কাঁচা পেঁয়াজ ক্যান্সারের কোষ ধ্বংস করে। এটি দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও কাঁচা পেঁয়াজ অনন্য।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৫ সেপ্টেম্বর ২০২৩, ০৬:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।