• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

খাবারেই মিটিয়ে নিন ক্যালসিয়ামের ঘাটতি

খাবারেই মিটিয়ে নিন ক্যালসিয়ামের ঘাটতি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শরীরের সুস্থতার জন্য ক্যালসিয়াম অনন্য। শরীর ব্যথা, মাংষপেশীর ব্যথা, হাড় ক্ষয়, ভঙ্গুর দাঁত, চুল পড়ে যাওয়ার মতো সমস্যার জন্য দায়ী ক্যালসিয়ামের ঘাটতি। এমনকি ত্বকও খসখসে হয়ে যায় ক্যালসিয়ামের ঘাটতি হলে। ক্যালসিয়ামের ঘাটতি হলে শরীর দুর্বল হয়ে পড়ে। অনেকে রোগের কারণ বুঝতে পারে না। কেউ কেউ ক্যালসিয়ামের ঘাটতি জানার পর হরহামেশা ওষুধ খান।

দীর্ঘ মেয়াদে ক্যালসিয়ামের ওষুধ খাওয়া ব্যয়বহুল। তাই, খাবারের মাধ্যমে আপনি চাইলে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে পারেন।

যেসব খাবারে আছে ক্যালসিয়াম

জনপ্রিয় মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে ক্যালসিয়াম সমৃদ্ধ কিছু খাবারের কথা বলা হয়েছে। যেগুলো হলো-

চিয়া সিড: গবেষকরা বলছেন, চিয়া সিড ক্যালসিয়ামের দারুণ এক উৎস। এই দানা রাতে ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে ভেজানো চিয়া সিড খেয়ে নিন। এটি দুধ কিংবা মধুর সঙ্গে মিশিয়েও খেতে পারেন। ওজন কমাতেও চিয়া সিড অতুলনীয়।

বাদাম: প্রতিদিন ১২/১৫টি বাদাম খাওয়ার অভ্যাস করুন। প্রয়োজনে কাঠবাদাম খান। এতে সবচেয়ে বেশি ক্যালসিয়াম থাকে। এ ছাড়া বাদাম ও কাঠবাদাম হৃদযন্ত্র ভালো রাখে। কারণ, এতে আছে ম্যাগনেসিয়া ও ম্যাঙ্গানিজ।

দুধ ও দই: গবেষকরা বলছেন, দুধ ও দই ক্যালসিয়ামের দারুণ এক উৎস। নিয়মিত এক গ্লাস গরম দুধ দেহে ক্যালসিয়ামের ঘাটতি দ্রুত পূরণ করে। এ ছাড়া টক দই ক্যালসিয়াম ও প্রোটিনের জন্য অনন্য। এমনকি এটি ওজন কমাতেও সহায়ক।

ডিম: এটি এমন একটি খাবার যা সব ধরণের মানুষ পছন্দ করে। ডিম তুলনামূলক সস্তা একটি খাবার। যে কারণে এটি সহজেই খেতে পারেন। সপ্তাহে ৩/৪টি ডিম খাওয়ার চেষ্টা করুন। তবে যাদের হৃদরোগের ঝুঁকি আছে কিংবা হৃদরোগে আক্রান্ত, তারা ডিমের কুসুম পরিহার করুন।

পনির: প্রোটিন ও ক্যালসিয়ামের জন্য পনিরের জুড়ি মেলা ভার। কারণ, দুধ থেকেই মূলত পনির তৈরি হয়। তাই, ক্যালসিয়ামের ঘাটতি পূরণে পনির খেতে পারেন।

বীজ ও দানা খাবার: পুষ্টিবিদরা বলছেন, শিমের বীজ, ছোলা-বুট, সবধরণের ডাল, ঢেড়স ও কলায় প্রচুর ক্যালসিয়াম থাকে। এসব খাবার নিয়মিত খেতে পারেন। ক্যালসিয়ামের ঘাটতি মিটিয়ে এসব খাবার ওজন নিয়ন্ত্রণেও কাজ করে।

সতেজ সবজি: সবুজ শাক সবজি ও তাজা ফলমুলে প্রচুর ক্যালসিয়াম থাকে। এসব উৎস থেকে প্রাপ্ত ক্যালসিয়াম শরীরে সহজেই মানিয়ে যায়। মিষ্টি কুমড়া, গাজর, কাচা কলা, ওল, বরবটিতে প্রচুর ক্যালসিয়াম থাকে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

৩১ আগস্ট ২০২৩, ০৭:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।