• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

১৪ ফেব্রুয়ারি ‘সুন্দরবন দিবস’

১৪ ফেব্রুয়ারি ‘সুন্দরবন দিবস’

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

১৪ ফেব্রুয়ারি, সুন্দরবন দিবস। বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এ উপলক্ষ্যে পৃথক পৃথক কর্মসূচি পালন করেছে। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুন্দরবন দিবস পালন করা হয়।

২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়।

সুন্দরবন নিয়ে কিছু তথ্য

♦ পৃথিবীর একক বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। এই বনের ৬২ শতাংশ বাংলাদেশে ও ৩৮ শতাংশ ভারতের পশ্চিমবঙ্গে অবস্থিত। এটি একটি একক ইকো সিস্টেম।

♦ সুন্দরবনের মাটি বাংলাদেশের সাধারণ ভূ-প্রকৃতির চেয়ে ভিন্ন। জোয়ার-ভাটার কারণে সুন্দরবনে জলাবদ্ধতা ও লবণাক্ততা বেশি। পলিযুক্ত দোআঁশ মাটির সুন্দরবন অত্যন্ত উর্বর।

♦ সুন্দরবনের আয়তন ৬ হাজার ১৭ বর্গকিলোমিটার। যা খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও বরগুনা জেলায় অবস্থিত।

♦ সুন্দরবনে রয়েছে প্রায় ৫০ প্রজাতির স্তন্যপায়ী, ৫০ প্রজাতির সরীসৃপ, ৩২০ প্রজাতির পাখি, ৮ প্রজাতির উভচর প্রাণী ও ৪০০ প্রজাতির মাছ।

♦ পৃথিবীতে একমাত্র সুন্দরবনেই রয়েল বেঙ্গল টাইগার রয়েছে। এ ছাড়া এই বনে রয়েছে চিত্রা ও মায়া হরিণ।

♦ এই বনের অধিকাংশ গাছপালা ম্যানগ্রোভ ধরনের। সুন্দরবনে ৩৩৪ প্রজাতির উদ্ভিদ আছে। পৃথিবীতে এ পর্যন্ত সন্ধানপ্রাপ্ত ৫০টি ম্যানগ্রোভ উদ্ভিদের মধ্যে সুন্দরবন রয়েছে ৩৫টি উদ্ভিদ।

১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।