• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভিডিও স্ক্রিপ্ট: ফরম্যাট অ্যাকশন সংলাপের গাঁথুনি

ভিডিও স্ক্রিপ্ট: ফরম্যাট অ্যাকশন সংলাপের গাঁথুনি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ইউটিউব, টিকটক ও ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে ভিডিও কনটেন্ট এখন জনপ্রিয়তার শীর্ষে। বিশেষ করে ইউটিউবে ভিডিও কনটেন্ট শেয়ার করে প্রতি মাসে আয় করছেন অনেকে। শর্টফিল্ম, ছোট ছোট প্রামাণ্যচিত্র, কৌতুক, নাটক, রান্নার রেসিপিসহ নানা ধরণের কনটেন্ট চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। সৃজনশীল নির্মাতাও বের হচ্ছে এসব প্লাটফর্ম থেকে। ইউটিউবের মাধ্যমে প্রতিভাবান অভিনেতা, শিল্পী, ক্রীড়াবিদও হয়েছেন ভাইরাল।

কিন্তু আপনি কি জানেন, একটি মানসম্মত ভিডিও বা প্রামাণ্যচিত্রের জন্য ভিডিও স্ক্রিপ্ট কতটা গুরুত্বপূর্ণ? একটি চলচ্চিত্রের স্ক্রিপ্ট কীভাবে লিখতে হয় তা বোঝা সবার আগে জরুরি। স্ক্রিপ্ট এর বাংলা অর্থ চিত্রনাট্য। স্ক্রিপ্টের বিন্যাস এবং কাঠামো বুঝতে পারলে আপনার ভিডিওচিত্র বা চলচ্চিত্রে সৃজনশীলতার উত্তম সংস্করণ প্রতিষ্ঠা পাবে।

তবে চিত্রনাট্য বা ভিডি স্ক্রিপ্ট লেখার আগে আপনাকে এ সম্পর্কে জানতে হবে। কিভাবে স্ক্রিপ্ট লিখবেন, স্ক্রিপ্ট কেমন হবে, স্ক্রিপ্টে কি কি থাকে, এসব বিষয়ে আপনার স্পষ্ট ধারণা থাকতে হবে।

চিত্রনাট্য বা ভিডিও স্ক্রিপ্ট কি?

বিখ্যাত স্ক্রিপ্ট রাইটার ও আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত নির্মাতা এস সি ল্যাননম বলছেন, একটি চলচ্চিত্রের স্ক্রিপ্ট ‘চিত্রনাট্য’ নামে পরিচিত। এটি সাধারণ অর্থে নথি বা লিখিত নির্দেশনাও বটে। স্ক্রিপ্ট সাধারণত ৭০ থেকে ১৮০ পৃষ্ঠার মধ্যে হলে ভালো হয়। তবে বেশির ভাগ বড় চলচ্চিত্রের স্ক্রিপ্ট ১১০ থেকে ১২০ পৃষ্ঠার হয়ে থাকে। তবে চলচ্চিত্রের দৈর্ঘ্যরে ওপর স্ক্রিপ্টের পৃষ্ঠার সংখ্যা কম বেশি হতে পারে।

ভিডিও স্ক্রিপ্ট লিখতে যা যা দরকার

আপনার স্ক্রিপ্ট শুরু করার আগে স্ক্রিপ্টের একটি ফরম্যাট তৈরি করুন। আপনি কিভাবে, কোন ধরনের স্কিপ্ট করতে চান, তার একটি নমুনা ধারনা নিয়ে ভাবুন। এরপর স্ক্রিপ্ট অনুযায়ী একটি স্ক্রিন প্লে ফরম্যাট করবেন।

স্ট্যান্ডার্ড ভিডিও স্ক্রিপ্ট কেমন হবে

ভিডিও স্ক্রিপ্ট বিন্যাস তুলনামূলক সহজ। তবে এটি সেই জিনিসগুলির মধ্যে একটি যা কিছুটা ভয়ঙ্কর বলে মনে হতে পারে। আর এটা কঠিন বলে মনে হবে ততক্ষন, যতক্ষণ না আপনি এটি কীভাবে করবেন তা শিখেছেন। কাজেই ভিডিও স্ক্রিপ্ট লেখার কাজে মেনে পড়ুন।

ভিডিও স্ক্রিপ্ট বিন্যাসের মূল বিষয়

মি. এস সি ল্যাননম ভিডিও স্ক্রিপ্ট তৈরির ব্যাপারে এর ফরম্যাটকে ১২টি ধাপে সাজিয়েছেন। সেগুলো হল-

⇒ পয়েন্ট কুরিয়ার ফন্ট সাইজ হবে ১২।
⇒ পৃষ্ঠার বাম দিকে মার্জিন রাখতে হবে ১.৫ (দেড়) ইঞ্চি।
⇒ পৃষ্ঠার ডানদিকে মার্জিন হবে ১ ইঞ্চি।
⇒ পৃষ্ঠার উপরে এবং নীচে মার্জিন হবে ১ ইঞ্চি।
⇒ প্রতিটি পৃষ্ঠায় লাইন থাকবে প্রায় ৫৫টি।
⇒ ডায়ালগ ব্লকটি পৃষ্ঠার বাম পাশ থেকে ২.৫ ইঞ্চি শুরু হয়।
⇒ অক্ষরের নামগুলোতে অবশ্যই বড় হাতের অক্ষর থাকতে হবে এবং পৃষ্ঠার বাম দিক থেকে ৩.৭ ইঞ্চি শুরু করে অবস্থান করা উচিত।
⇒ পৃষ্ঠা নম্বরগুলো পৃষ্ঠার শীর্ষ থেকে ০.৫ ইঞ্চি মার্জিনসহ উপরের ডানদিকের কোনায় অবস্থিত।
⇒ প্রথম পৃষ্ঠা সংখ্যা করা হবে না এবং প্রতিটি সংখ্যা একটি পিরিয়ড দ্বারা অনুসরণ করা হয়।
⇒ স্টুডিওবাইন্ডার স্ক্রিন রাইটিং সফটওয়্যার সমস্ত প্রয়োজনীয় বিন্যাস করে, যাতে আপনি সৃজনশীলের উপর ফোকাস করতে পারেন।
⇒ অনেক স্ক্রিপ্ট একটি ট্রানজিশন দিয়ে শুরু হয়, যার মধ্যে ফেড ইন বা কালো পর্দা অন্তর্ভুক্ত থাকতে হতে পারে। কেউ কেউ এটিকে ওপরের বামে রাখেন, অন্যরা পৃষ্ঠার ওপরের ডানদিকে যেখানে অনেকগুলো রূপান্তর থাকে।

দৃশ্যের শিরোনাম

ভিডিও স্ক্রিপ্টে দৃশ্যের শিরোনাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ভৌত স্পেসগুলো ভাঙতে এবং পাঠক ও প্রযোজনা দলকে গল্পের মূল বার্তা বা ভূগোল সম্পর্কে ধারণা দেয়। এ ক্ষেত্রে আপনি হয় ওঘঞ নির্বাচন করবেন। অভ্যন্তরীণ স্থান বা ঊঢঞ এর জন্য। বাহ্যিক স্থানগুলির জন্য। তারপর সেটিং এর একটি বিবরণ, এবং তারপর দিনের সময়। স্ক্রিপ্টে যদি এমন বিরল ঘটনা থাকে, যেখানে দৃশ্যটি ভিতরে শুরু হয় এবং বাইরে চলে যায়, অথবা এর বিপরীতে, এবং এই পরিস্থিতিতে আপনি ওঘঞ/ঊঢঞ লিখতে পারেন। স্ক্রিপ্ট একজন ভিডিও প্লেমেকারকে অ্যাকশন লাইনে ভৌগলিক অবস্থান নির্দেশ করা এড়াতে সাহায্য করে।

শিরোনাম

প্রায়শই, দৃশ্যটি ওঘঞ থেকে স্থানান্তরিত হলেও লেখকরা দৃশ্যটি না ভেঙে অবস্থানের পরিবর্তন দেখানোর জন্য উপশিরোনাম ব্যবহার করবেন। ঊঢঞ থেকে মনে করা হয় পাঠকরা সুপ্ত পরিবর্তন বুঝতে পারবেন, এই ধারণাটি ধরে রাখতে যে দিনের সময় একই- এমনকি তা অবিচ্ছিন্ন। অনেক লেখকই এমনটি করেন।

অনেক লেখক এটি করার কারণ হল এই ধারণাটি এড়াতে যে আমরা একটি সম্পূর্ণ নতুন দৃশ্যে প্রবেশ করেছি, যদিও আপনি একটি সম্পূর্ণ নতুন দৃশ্যের শিরোনাম তৈরি করে সবসময় উঅণ বা ঘওএঐঞ-এর জায়গায় অবিচ্ছিন্ন অন্তর্ভুক্ত করতে পারেন।

ট্রানজিশন

পৃষ্ঠার নীচের ডানদিকে আপনি স্থানান্তরগুলো স্থাপন করবেন। কিন্তু আধুনিক চিত্রনাট্য লেখায় এইগুলো কম এবং কম ব্যবহৃত হয় বলে মনে হচ্ছে। যে রূপান্তরগুলো সত্যিই সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে বলে মনে হচ্ছে সেগুলো কাট টু: এবং ফেড আউট হিসেবে দেখানো উচিত। আপনি উওঝঝঙখঠঊ ঞঙ: এর মতো কিছুও অন্তর্ভুক্ত করতে পারেন। তবে এগুলো কম ব্যবহৃত হয়।

চরিত্রের ভূমিকা

যখন আপনি একটি চিত্রনাট্য বা ভিডিও স্ক্রিপ্টে একটি চরিত্রের সাথে পরিচয় করিয়ে দেন, তখন আপনি চরিত্রের নামের জন্য সমস্ত-ক্যাপিটাল অক্ষর বা বড় হাতের অক্ষর ব্যবহার করবেন। তারপরে তাদের বয়সের উল্লেখ এবং অবশেষে তাদের বৈশিষ্ট্য এবং ব্যক্তিত্ব সম্পর্কে কিছু তথ্য ব্যবহার করতে পারেন।

আবার, চিত্রনাট্যকাররা এটি করার অন্যান্য উপায় খুঁজে পেয়েছেন, তবে এটি একটি চরিত্রকে পরিচয় করিয়ে দেয়ার সবচেয়ে সাধারণ এবং উৎপাদন বন্ধুত্বপূর্ণ উপায়।

কর্ম

অ্যাকশন লাইন মূলত, যেখানে আপনি স্ক্রিনে সংঘটিত ভিজ্যুয়াল এবং শ্রবণযোগ্য ক্রিয়াগুলো বর্ণনা করেন। এক্ষেত্রে অপ্রয়োজনীয় সর্বনাম এবং সংযোগগুলো বাদ দিয়ে আপনার স্ক্রিপ্টটিকে আরও ভালভাবে পড়তে পারেন। গল্পে তাদের প্রভাব জোরদার করার জন্য বড় শব্দ এবং গুরুত্বপূর্ণ বস্তুগুলো সমস্ত ক্যাপ-এ লেখা যেতে পারে।

সংলাপ

আপনার কথোপকথনের লাইনগুলো সেই চরিত্রের নীচে সেট করা হবে, যার জন্য যে ডায়ালগ বরাদ্দ করা হয়েছে। সংলাপ হতে হবে সহজবোধ্য। কিন্তু এটিই একটি চিত্রনাট্য লেখার সবচেয়ে কঠিন অংশ।

সর্বপরি, আপনি চাইলে আরও উন্নত ভিডিও স্ক্রিপ্ট সৃষ্টি করতে পারেন। এজন্য আপনাকে আরও বেশি বেশি ছুটতে হবে। লিখতে হবে এবং বলতে হবে।

০৫ জুলাই ২০২২, ০১:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।