• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

কিংবদন্তী সংগীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর আর নেই

কিংবদন্তী সংগীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর আর নেই

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

উপমহাদেশের সুরসম্রাজ্ঞী, অসংখ্য কালজয়ী সংগীতের শিল্পী লতা মঙ্গেশকর আর নেই। রবিবার (৬ ফেব্রুয়ারি) সকালে ভারতের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আনন্দবাজারের খবর-

করোনায় আক্রান্ত হয়ে ৯২ বছর বয়সী লতা মঙ্গেশকর গত ১১ জানুয়ারি মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হন। গত চার সপ্তাহ ধরে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন।

চিকিৎসাধীন অবস্থায় শনিবার (৫ ফেব্রুয়ারি) হঠাৎ তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। পরে তাকে ভেন্টিলেশনে নেয়া হয়। সেখানেই রবিবার সকালে তিনি মৃত্যুবরণ করেন।

এর আগে ৩০ জানুয়ারি কালজয়ী এ শিল্পীর কোভিড রিপোর্ট নেগেটিভ আসে। কিন্তু বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যার কারণে তিনি হাসপাতালে ভর্তি হন।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর এক মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। মাত্র ১৩ বছর বয়সে তিনি বাবাকে হারান। তবে তাঁর বাবার মৃত্যুর আগেই তিনি বাবার হাত ধরেই অভিনয় এবং গান শিখতে শুরু করেছিলেন।

১৩-১৪ বছর বয়সেই প্রথমবার মারাঠি সিনেমায় গান গেয়ে চমক সৃষ্টি করেন এই গুণী শিল্পী। পরে মুম্বাই যাওয়ার পর ১৯৪৮ সালে ‘মজবুর’ সিনেমায় প্রথম হিন্দি গান গেয়ে আলোড়ন সৃষ্টি করেন। এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। তিনি হিন্দি, মারাঠি, বাংলাসহ বেশ কয়েকটি ভাষায় গান গেয়ে জনপ্রিয়তা পেয়েছেন।

 

এবি/এসএন

০৬ ফেব্রুয়ারি ২০২২, ০৩:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।