• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামের তরুণী থেকে ঢাকাই সিনেমার পূর্ণিমা: যেন আলো ছায়ার গল্প

চট্টগ্রামের তরুণী থেকে ঢাকাই সিনেমার পূর্ণিমা: যেন আলো ছায়ার গল্প

ফাইল ছবি

বিনোদন ডেস্ক

ক্লাস নাইনে পড়তেন ছিমছাম ফিটনেসের সুন্দরী রিতা। চট্টগ্রামের ফটিকছড়িতে জন্ম নেয়া তরুণী নজর কাড়েন চলচ্চিত্র নির্মাতা জাকির হোসেন রাজুর। নির্মাতা জাকির হোসেন রাজু তরুণী রিতাকে সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেন। রিতাও রাজি হয়ে যান। অভিনয় করেন ‘এ জীবন তোমার আমার’ সিনেমায়।

হ্যা প্রিয় দর্শক এতক্ষন যেই রীতার গল্প শুনছিলেন, তিনি আর কেউ নন, ঢাকাই চলচ্চিত্রের বিউটিকুইন খ্যাত নায়িকা পূর্ণিমা। তাঁর প্রকৃত নাম দিলারা হানিফ রীতা। ১৯৮১ সালের ১১ জুলাই চট্টগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। বেড়ে ওঠেন রাজধানী ঢাকায়।

১৯৯৬ সালে রূপালি পর্দায় হাজির হয়ে অল্প দিনেই ব্যাপক দর্শক জনপ্রিয়তা অর্জন করেন লাস্যময়ী এই অভিনেত্রী। অপরূপ চেহারা আর নিপুন অভিনয় দক্ষতায় জয় করেন কোটি দর্শকের হৃদয়।

২০১০ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘ওরা আমাকে ভাল হতে দিল না’ সিনেমায় অভিনয়ের সুবাদে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন নায়িকা পূর্ণিমা।

পূর্ণিমা অভিনীত জনপ্রিয় কয়েকটি সিনেমার মধ্যে রয়েছে এফ আই মানিক পরিচালিত ‘লাল দরিয়া’, মতিউর রহমান পানু পরিচালিত ‘মনের মাঝে তুমি’, চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘মেঘের পরে মেঘ’, ‘সুভা’, এস এ হক অলিক পরিচালিত ‘হৃদয়ের কথা’ ও ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’। নায়িকা হিসেবে পুর্ণিমা প্রথম জুটি বাঁধেন নায়ক রিয়াজের সঙ্গে। এরপর রিয়াজের সঙ্গে অন্তত ২৫টি ছায়াছবিতে জুটি বেঁধেছেন পুর্ণিমা।

কর্মজীবন

চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে এখনো দর্শক সমর্থকদের হৃদয়ে জায়গা ধরে রেখেছেন পুর্ণিমা। তিনি বর্তমানে বেছে বেছে গল্প নির্ভর সিনেমা, টেলিফিল্ম ও নাটকে কাজ করছেন। চলচ্চিত্রে পদচারণার পর ‘মিস ডায়না’ ও ‘কাল্লু মামা’ ছায়াছবিতে অভিনয়ের মাধ্যমে বেশি জনপ্রিয়তা পান ঢাকাই সিনেমার এই বিউটি কুইন।

তিনি অভিনয় করেছেন ‘মনের মাঝে তুমি’, ‘রাক্ষুসী’ ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শাস্তি’ গল্প অবলম্বনে নির্মিত ‘শাস্তি’ ছায়াছবিতে অভিনয় করেও কৃতিত্বের স্বাক্ষর রাখেন এই গুণী অভিনেত্রী।

এ ছাড়া ২০০৬ সালে রবীন্দ্রনাথের শুভাসিনী গল্প অবলম্বনে নির্মিত ‘সুভা’ ছায়াছবির নামভূমিকায় বাকপ্রতিবন্ধি চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। একই বছর ‘হৃদয়ের কথা’ সিনেমায় অভিনয়ের জন্য তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পী (নারী) বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেন পুর্ণিমা।

২০০৮ সালে পুর্ণিমা অভিনীত আরেকটি বাণিজ্যিক সফল ছায়াছবি ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’ মুক্তি পায়। এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো পুরস্কার-এর তারকা জরিপ ও সমালোচক শাখায় শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পী (নারী) বিভাগে মনোনীত হন নায়িকা পুর্ণিমা।

এছাড়া তিনি ‘পিতামাতার আমানত’, ‘কে আমি’, ‘মায়ের চোখ’, ‘আমার স্বপ্ন আমার সংসার’, ‘শুভ বিবাহ’, ‘পরাণ যায় জ্বলিয়া রে’, সিনেমায় অভিনয়ের মাধ্যমে সাড়া ফেলে দেন।

২০১৪ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘লোভে পাপ পাপে মৃত্যু’ সিনেমাটি মুক্তি পায়। এই সিনেমায় পুর্ণিমার সঙ্গে জুটি বাঁধেন নায়ক রিয়াজ। এরপর কন্যা সন্তান জন্মানোর পর তিনি অভিনয় থেকে বিরতি নেন। এরপর ২০১৬ সালে প্রতিবন্ধীদের নিয়ে নির্মিত ‘বন্ধ দরজা’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে আবারও রূপালি পর্দায় ফিরে আসেন পুর্ণিমা।

চিত্রনায়িকা পুর্ণিমা চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি অসংখ্য টিভি নাটকেও কাজ করেছেন। ২০১১ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ল্যাবরেটরি অবলম্বনে ‘ল্যাবরেটরি’ নাটকে সেজুতি চরিত্রে অভিনয় করেন এই গুণী অভিনয়শিল্পী। এছাড়া একই বছর ‘ওই খানে যেও নাকো তুমি’, ‘উল্টোধনুক’, ‘এখনও ভালোবাসি’, ‘নীলিমার প্রান্তে দাঁড়িয়ে’ ও ‘অমানিশা’ নাটকে অভিনয় করেন পুর্ণিমা।

এ ছাড়া ‘প্রেম অথবা দুঃস্বপ্নের রাত দিন’, ‘লাভ অ্যান্ড কোং’, ‘ফিরে যাওয়া হলো না’ নাটকে অভিনয়ের মাধ্যমে ছোট পর্দায় হইচই ফেলেন দেন রূপালি পর্দার প্রভাবশালী এই নায়িকা।

২০১৮ সাল থেকে তারকাদের নিয়ে আলাপচারিতা অনুষ্ঠান “এবং পুর্ণিমা” উপস্থাপনা করছেন গুণী এই অভিনেত্রী। তিনি অভিনয় করেছেন ‘হ্যালো ৯১১-লাভ ইমার্জেন্সি’, ‘রোদ্দুরে পেয়েছি তোমার নাম’ টেলিছবিতেও কাজ করেছেন পুর্ণিমা।

ব্যক্তিগত জীবনে পূর্ণিমার আলো-ছায়া

ব্যক্তিগত জীবনে নানা ঘটনার জন্ম দিয়ে বারবার আলোচনায় এসেছেন নায়িকা পুর্ণিমা। ২০০৭ সালের ৪ নভেম্বর পারিবারিকভাবে আহমেদ জামাল ফাহাদ নামের যুবককে বিয়ে করেন তিনি। ২০১৪ সালের ১৩ এপ্রিল প্রথম কন্যা সন্তানের জন্ম দেন পুর্ণিমা। তার মেয়ের নাম আরশিয়া উমাইজা। বনিবনা না হওয়ায় ২০২২ সালের ২৭ মে ফাহাদ জামালের সঙ্গে বিচ্ছেদ ঘটান এই নায়িকা। একই দিন তিনি আশফাকুর রহমান রবিন নামের আরেক যুবককে বিয়ে করেন।

বর্তমানে টিভি উপস্থাপনা নিয়েই বেশি ব্যস্ত সময় পার করছেন এই অভিনেত্রী। সম্প্রতি তিনি তার দ্বিতীয় বিয়ের কথা প্রকাশ্যে এনেছেন। স্বামী আশফাকুর রহমান রবিনের সঙ্গে নিজের একাধিক ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রকাশ করেছে পুর্ণিমা। ঢাকাই সিনেমার বিউটিকুইন খ্যাত পুর্ণিমা নতুন করে সংসার শুরুর আগে দর্শক-সমর্থকদের কাছে আশির্বাদ চেয়েছেন।

১৫ আগস্ট ২০২২, ০৮:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।