• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বিবি রাসেল

বিবি রাসেল

ফিচার ডেস্ক

বিবি রাসেল একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশী ফ্যাশন মডেল এবং ফ্যাশন ডিজাইনার। তিনি একজন মডেল হিসেবে ইউরোপে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলেন। বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, আফ্রিকা, ল্যাটিন অ্যামেরিকা, ডেনমার্ক এবং ইউরোপের বহু দেশে তাঁর সৃষ্টিশীল কাজের স্বাক্ষর রেখে চলেছেন এই গুণী শিল্পী ৷ কাজের স্বীকৃতি হিসেবে দেশে বিদেশে পেয়েছেন অনেক পুরষ্কার ও সম্মাননা।

১৯৫০: বিবি রাসেল চট্টগ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মো: মোখলেসুর রহমান এবং শামসুন নাহারের পাঁচ সন্তান-সন্ততির মধ্যে তিনি তৃতীয়।

১৯৭৫: তিনি ফ্যাশন ডিজাইনের উপর গ্রাজুয়েশন ডিগ্রী অর্জন করেন লন্ডনের লন্ডন কলেজ অফ ফ্যাশন থেকে।

১৯৭৫-১৯৮০: এই পাঁচ বছর তিনি বিভিন্ন নামকরা ম্যাগাজিনের টপ মডেল ছিলেন, যার মধ্যে ভোগ, কসমোপলিটন উল্লেখ্য। এরপর নামকরা বিদেশি ডিজাইনার, যেমন- আরমানি, সেইন্ট লরেন্ট, কোকো শ্যানেল, কেঞ্জো- এদের সাথে ফ্যাশন শোতেও কাজ করেন।

১৯৯৪: তিনি বাংলাদেশে ফিরে আসেন। সেই বছরই দেশে তিনি ‘বিবি প্রোডাকশন’ নামে নিজস্ব ব্র্যান্ড চালু করেন। তার এই ফ্যাশন হাউজের মূল লক্ষ্য ছিল দেশের একদম নিজস্ব সংস্কৃতিকে পৃথিবীর বুকে তুলে ধরা।

১৯৯৭: এল ম্যাগাজিনের বিবেচনায় বর্ষ সেরা নারী হিসেবে বিবেচিত হয়েছিলেন।

২০০৪: স্পেনের জাতিসংঘ সমিতির শান্তি পুরষ্কার পান তিনি।

২০০৮: ইউএনএইডস তাকে শুভাচ্ছা দূত হিসেবে মনোনীত করেন।

২০১০, ২৫ ফেব্রুয়ারি: তিনি “দ্য ক্রস অফ অফিসার অফ দ্য অর্ডার অফ কুইন ইসাবেলা” (The Cross of Officer of the Order of Queen Isabela) পুরস্কারে ভূষিত হোন তিনি।

২০১৫: নারী জাগরণ, আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের জন্য বাংলাদেশ সরকার বিবি রাসেলকে বেগম রোকেয়া পদকে ভূষিত করেন।

 

তথ্যসূত্র: উইকিপিডিয়া, ডয়েচে ভেল

এবি/এসজে

২৮ জুলাই ২০২১, ১০:০৩এএম, ঢাকা-বাংলাদেশ।