• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মাশরাফী বিন মোর্ত্তজা

মাশরাফী বিন মোর্ত্তজা

ফিচার ডেস্ক

মাশরাফী বিন মোর্ত্তজা বাংলাদেশ ক্রিকেট দলের এক উজ্জ্বল নক্ষত্র। যিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক টেস্ট, ওয়ানডেতে ও টি-টোয়েন্টি অধিনায়ক ছিলেন। মাশরাফী বাংলাদেশের সর্বোচ্চ গতির বোলার এবং সমর্থকদের কাছে "নড়াইল এক্সপ্রেস" নামে পরিচিত। বর্তমানে নড়াইল-২ আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য।

১৯৮৩, ৫ অক্টোবর: বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের জেলা নড়াইল-এ মাশরাফীর জন্ম।

২০০৪: দর্শন শাস্ত্রে অনার্স কোর্সে ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। কিন্তু ক্রিকেটের ব্যস্ততার কারণে তার একাডেমিক পড়াশুনা শেষ করা হয়নি।

২০০৬: সুমনা হক সুমির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পত্তির বর্তমানে দুই সন্তান রয়েছে।

২০০১: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে তার অভিষেক ঘটে। অভিষেকেই তিনি ১০৬ রানে ৪টি উইকেট নেন।

২০০১,২৩শে নভেম্বর: ওয়ানডে ক্রিকেটে মাশরাফীর অভিষেক হয়।

২০০৬: ক্রিকেট পঞ্জিকাবর্ষে মাশরাফী ছিলেন একদিনের আন্তর্জাতিক খেলায় বিশ্বের সর্বাধিক উইকেট শিকারী। তিনি এসময় ৪৯টি উইকেট নিয়েছেন।

২০০৭: ক্রিকেট বিশ্বকাপে ভারতের বিপক্ষে অবিস্মরণীয় জয়ে ভূমিকা রেখেছিলেন মোর্ত্তজা। তিনি ৩৮ রানে ৪ উইকেট দখল করেন।

২০০৯: ঐ বছরের জুন মাসে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কত্ব গ্রহন করেন ম্যাশ।

২০১৬: বাংলাদেশ-ইংল্যান্ড ওয়ানডে সিরিজের তৃতীয় খেলায় ২ উইকেট সংগ্রহের মাধ্যমে মোট ২১৬ উইকেট নিয়ে বাংলাদেশের ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট শিকারী হিসাবে তুলে ধরেন নিজেকে।

২০১৭, ৬ই এপ্রিল: বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা সিরিজের শেষ টি২০ দিয়ে উনি আন্তর্জাতিক টি২০ খেলা থেকে অবসর নেন। মাঠে ম্যাশ নামে পরিচিত মাশরাফী বাংলাদেশের প্রথম ক্রিকেটার যে অধিনায়ক থাকা অবস্থায় অবসর নেয়।

২০১৮: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন মাশরাফী।

২০২০, ৬ মার্চ সফররত জিম্বাবুয়ের সাথে তৃতীয় ওডিআই ম্যাচের পর ওডিআই দলের অধিনায়ক পদ থেকে সরে যান তিনি।

 

তথ্য: উইকিপিডিয়া

 

এবি/এসজে

২৬ জুলাই ২০২১, ০১:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।