• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আব্রাহাম লিংকন

আব্রাহাম লিংকন

ফিচার ডেস্ক

আব্রাহাম লিংকন একজন মার্কিন রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন। নৈতিক, সাংস্কৃতিক, সাংবিধানিক এবং রাজনৈতিক সঙ্কট তিনি আমেরিকাকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ইউনিয়ন সংরক্ষণ, দাসত্ব বিলোপ, ফেডারেল সরকারকে মজবুত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে আধুনিকীকরণে সফল হন।

১৮০৯, ১২ ফেব্রুয়ারি: আব্রাহাম লিংকন কেনটাকি এর হডজেনভিলে কাছে সিংক স্প্রিং ফার্মের একটি কাঠের গুঁড়ি দিয়ে তৈরি ঘরে জন্মগ্রহণ করে।

১৮৩০: আব্রাহামসহ বর্ধিত লিংকন পরিবারের বেশ কয়েকজন সদস্য পশ্চিমের ইলিনয় একটি মুক্ত রাষ্ট্রের দিকে চলে গেলেন এবং ম্যাকন কাউন্টিতে বসতি স্থাপন করলেন।

১৮৩৯: লিঙ্কন ইলিনয়ের স্প্রিংফিল্ডে মেরি টডের সাথে বাগদান করেন

১৮৪২, ৪ নভেম্বর: তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন

১৮৩২ মার্চ: তিনি ইলিনয় জেনারেল অ্যাসেমব্লির হয়ে দলে দলে রাজনীতিতে প্রবেশ করেছিলেন এবং সানগমন নদীর তীরে নেভিগেশনাল উন্নয়নের পক্ষে ছিলেন। তিনি জনসভা হিসাবে জনসমাগম করতে পারেন, তবে তাঁর প্রয়োজনীয় আনুষ্ঠানিক শিক্ষা, শক্তিশালী বন্ধুবান্ধব এবং অর্থের অভাব ছিল এবং অবশেষে নির্বাচন হেরে গেলেন।

১৮৩৪: লিঙ্কনের দ্বিতীয় রাজ্যসভার প্রচার শুরু হয়, এই সময় সাফল্য ছিল একজন শক্তিশালী হুইগ প্রতিপক্ষের বিরুদ্ধে ।

১৮৩৬: ইলিনয় বারে ভর্তি হয়ে তিনি স্প্রিংফিল্ডে চলে আসেন এবং মেরি টডের মামাতো ভাই জন টি স্টুয়ার্টের অধীনে আইন অনুশীলন শুরু করেন।

১৮৪৩: লিঙ্কন মার্কিন যুক্তরাষ্ট্রের লোকসভায় ইলিনয়ের ৭ম জেলা আসনের জন্য হুইগের মনোনয়ন চেয়েছিলেন। তিনি জন জে হার্ডিনের কাছে পরাজিত হয়েছিলেন যদিও তিনি হার্ডিনকে এক মেয়াদে সীমাবদ্ধ রেখে দলের সাথে বিজয়ী ছিলেন।

১৮৪৬: লিংকন কেবল মনোনয়ন পাওয়ার কৌশলটিই ধরে রাখেননি,তার সাথে সাথে নির্বাচনেও জিতেছিলেন। তিনি ইলিনয় প্রতিনিধি দলের একমাত্র হুইগ ছিলেন,যিনি প্রায় সকল ভোটে অংশ নিয়েছিলেন এবং বক্তৃতা দিয়েছিলেন যা দলটির লাইনে শীর্ষে ছিল।

১৮৬০: পশ্চিম থেকে প্রেসিডেন্ট পদের প্রার্থীতা নেন এবং উত্তরকে হারিয়ে তিনি নির্বাচিত হন।

১৮৬৩, ১ জানুয়ারী: তিনি আইনত দাসপ্রথা বিলুপ্ত করেন। কিন্তু দক্ষিণ আমেরিকানরা তা মেনে নিতে পারে নি। তাঁরা বিভক্ত হয়ে আলাদা রাষ্ট্র গঠন করে আমেরিকাকে বিভক্ত করে। পরবর্তীতে এই অভ্যন্তরীণ বিরোধ গৃহযুদ্ধের সূচনা করে।

১৮৬৩, ১৯ নভেম্বর: এক স্মরণসভায় আব্রাহাম একটি সংক্ষিপ্ত ও দুনিয়া কাঁপানো ভাষণ দেন। মাত্র দুই মিনিটে ২৭২ শব্দের এই বিখ্যাত ভাষণটি গেটিসবার্গ স্পিচ। এটি পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ।

১৮৬৫, ১৪ এপ্রিল: ফোর্ড থিয়েটারে নাটক দেখতে যান আব্রাহাম। সেখানে জন উইকস বুথ তার মাথার পিছনে তাকে গুলি করে হত্যা করে।

 

তথ্যসূ্ত্র: উইকিপিডিয়া, http://itibritto.com/biography-of-abraham-lincoln/

এবি/এসজে

১১ আগস্ট ২০২১, ০২:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।