• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

বিল গেটস

বিল গেটস

ফিচার ডেস্ক

বিল গেটস একজন আমেরিকান ব্যবসায়িক মহারথী, সফটওয়্যার বিকাশকারী, বিনিয়োগকারী, লেখক এবং সমাজসেবী। তিনি মাইক্রোসফ্ট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা। তিনি ১৯৭০ ও ১৯৮০ এর দশকের মাইক্রোকম্পিউটার বিপ্লবের অন্যতম সেরা উদ্যোক্তা এবং পথিকৃৎ। বর্তমানে গেটস ৭২.৭ বিলিয়ন ইউ.এস ডলার এর মালিক। ফোর্বস ম্যাগাজিনে প্রভাবশালীদের তালিকায় সেরা চারজনের একজন নির্বাচিত হন। এই অর্থের একটি বিশাল অঙ্কের টাকা তিনি প্রতি বছরই বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এ জমা করেন পৃথিবীর দুস্থ ও অসহায় মানুষের সাহায্যার্থে।

১৯৫৫, ২৮ অক্টোবর: ওয়াশিংটনের সিয়াটলে বিল গেটস জন্মগ্রহণ করেন। তার পুরো নাম উইলিয়াম হেনরি গেটস।

১৯৬৮: ১৩ বছর বয়সে, তিনি বেসরকারি লেকসাইড প্রিপ স্কুলে ভর্তি হন। যেখানে তিনি তার প্রথম সফ্টওয়্যার প্রোগ্রাম লিখেছিলেন।

১৯৭২: তিনি হাউস অফ রিপ্রেজেনটেটিভের মধ্যে একটি কংগ্রেশনাল পেজ হিসাবে কাজ করেছিলেন।

১৯৭৩: তিনি যখন স্নাতক হন তখন তিনি একজন জাতীয় মেধাবী স্কলার। তিনি স্কোলাস্টিক এপটিচিউড টেস্টে (স্যাট) ১৬০০ এর মধ্যে ১৫৯০ পেয়েছিলেন।

১৯৭৩: গেটস হার্ভার্ড কলেজে পড়ার সুযোগ পেয়ে যান। এ সময় গেটস এর নির্দিষ্ট কোন পরিকল্পনা ছিল না শিক্ষাগ্রহন বিষয়ে। কিন্তু তিনি বেশিরভাগ সময় কাটাতেন কলেজের কম্পিউটার ল্যাবে।

১৯৭৪: এ হানিওওেল নামক একটি ক্লাবে যোগ দেন। সেই বছরই তিনি তার বন্ধু পল এলেন কে সাথে নিয়ে তৈরী করেন এম.আই.টি.এস ‘৪৪০০’ যা ইন্টেল ৮০৮০ সিপিইউতে ব্যবহার উপযোগী।

১৯৮০: গেটস কে আই.বি.এম পিসি এর অপারেটিং সিস্টেম তৈরিতে কাজ করতে অনুরোধ করেন।

১৯৮৫, ২০শে নভেম্বর: মাইক্রোসফট সর্বপ্রথম তাদের বানিজ্যিক সম্প্রসারন শুরু করে মাইক্রোসফট উইন্ডোজ এর মাধ্যমে।

১৯৯১: এ মাইক্রোসফট কোম্পানি আই.বি.এম থেকে পৃথক হয়ে স্বাধীনভাবে কাজ করতে শুরু করে। বিল গেটস মাইক্রোসফট এর সিইও ও প্রধান আর্কিটেক্ট ছিলেন।

১৯৯৪, ১ জানুয়ারী: বিল গেটস মেলিন্ডা ফ্রেঞ্চ এর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

২০০০: গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা একত্রিত হয়ে বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন নামে একটি চ্যারিটেবল ট্রাস্ট গড়ে তোলেন।

২০০৮: মাইক্রোসফ্ট ছেড়ে যাওয়ার পর থেকে গেটস বহু জনহিতকর কাজ চালিয়ে যান।

২০১৩: ব্লুমবার্গ বিলিয়নেয়ারস সূচক অনুসারে, গেটস বিশ্বের সর্বাধিক উপার্জনকারী বিলিয়নেয়ার ছিলেন, তার সম্পদের পরিমাণ ১৫.৮ মার্কিন ডলার থেকে ৭৮.৫ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

২০১৩: দাতব্য বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন আমেরিকার সব থেকে বড় প্রোভাইড চ্যারিটেবল ট্রাস্ট, যার সম্পদের পরিমাণ $ 34.6 এরও বেশি বিলিয়ন।

২০১৪: ফেব্রুয়ারিতে মাইক্রোসফ্টের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন এবং সদ্য নির্ধারিত প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলাকে সমর্থন করার জন্য প্রযুক্তি উপদেষ্টা হিসাবে একটি নতুন পদ গ্রহণ করেন।

২০১৯ জুন : গেটস ব্লুমবার্গ নিউ ইকোনমি ফোরামের উপদেষ্টা বোর্ডের সদস্য হন।

২০২০ মার্চ: মাসে গেটস জলবায়ু পরিবর্তন, বিশ্ব স্বাস্থ্য ও উন্নয়ন, এবং শিক্ষাসহ তার জনহিতকর প্রচেষ্টায় মনোনিবেশ করার জন্য মাইক্রোসফ্ট এবং বার্কশায়ার হ্যাথওয়েতে তাঁর বোর্ডের অবস্থান ছেড়ে দেন।

 

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া

এবি/এসজে

 

 

 

১০ আগস্ট ২০২১, ০৬:১৬পিএম, ঢাকা-বাংলাদেশ।