• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আনিসুল হক

আনিসুল হক

ফিচার ডেস্ক

আনিসুল হক একজন বাংলাদেশী লেখক, নাট্যকার ও সাংবাদিক। বর্তমানে তিনি বাংলাদেশের দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক পদে কর্মরত আছেন। তার মূল ঝোঁক লেখালেখিতে। পত্রিকায় তিনি নিয়মিত কলাম লেখেন। এছাড়া উপন্যাস, বিদ্রুপ রচনা, নাটক রচনায় প্রতিভার সাক্ষর রেখেছেন। শ্রেষ্ঠ টিভি নাট্যকার হিসেবে পুরস্কার, টেনাশিনাস পদকসহ বেশ কয়েকটা পুরস্কার পেয়েছেন। সাহিত্যের জন্য পেয়েছেন খুলনা রাইটার্স ক্লাব পদক, কবি মোজাম্মেল হক ফাউন্ডেশন পুরস্কার।

১৯৬৫, ৪ মার্চ: আনিসুল হক রংপুর বিভাগের নীলফামারীতে জন্মগ্রহণ করেন।

১৯৮১: তিনি রংপুর জিলা স্কুল থেকে এস.এস.সি. পাস করেন।

১৯৮৩: রংপুর কারমাইকেল কলেজ থেকে এইচ.এস.সি. পাস করেন। উভয় পরীক্ষাতেই রাজশাহী শিক্ষা বোর্ডের মেধাতালিকায় স্থান পান। এরপর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) পুরকৌশল বিভাগ থেকে স্নাতক পাস করেন।

১৯৯৬: আনিসুল হক বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষা উত্তীর্ণ হয়ে বাংলাদেশ সরকারের রেলওয়ে বিভাগে যোগদান করেন। অল্প কিছুদিন চাকরির পরই তা ছেড়ে দিয়ে সাংবাদিকতায় চলে আসেন।

১৯৮৭: সাপ্তাহিক দেশবন্ধু পত্রিকার সহসম্পাদক হিসেবে যোগ দেন।

১৯৮৯: সাপ্তাহিক পূর্বাভাস পত্রিকার নির্বাহী সম্পাদক হন।

১৯৯১: সাপ্তাহিক খবরের কাগজের ব্যবস্থাপনা সম্পাদক হন।

১৯৯৩ - ১৯৯৮: পর্যন্ত দৈনিক ভোরের কাগজের সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর থেকে আজ পর্যন্ত তিনি দৈনিক প্রথম আলোর সাথে যুক্ত আছেন।

২০০৩: প্রকাশিত তার সবচেয়ে বিখ্যাত উপন্যাস মা প্রকাশিত হয়।

২০১০: তিনি আমেরিকার ইন্টারন্যাশনাল রাইটিং প্রোগ্রাম (আইডব্লিউপি) কর্মশালায় বিশ্বের বিভিন্ন দেশের লেখকদের সাথে যোগ দেন। তিনি ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের ৩৭ জন লেখক আইডব্লিউপির কর্মশালায় যোগ দেন।

২০১২: কথাসাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার পান।

২০১৯: প্রবন্ধ শাখায় ‘প্রথমা’ থেকে প্রকাশিত সফল যদি হতে চাও-এর জন্য পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার অর্জন করেন।

 

তথ্যসূত্র: উইকিপিডিয়া, https://amrajaraboipori.wordpress.com/?fbclid=IwAR3YQEQVo8VXF3wr4WsZwuy-DoH-WROP1MrQeImw_9i9AohRaatlAN6NPe8

এবি/এসজে

 

 

 

 

০৯ আগস্ট ২০২১, ১০:০৮এএম, ঢাকা-বাংলাদেশ।