• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ৩০ মার্চ ২০২৪, ১৬ চৈত্র ১৪৩০

নতুন উচ্চতায় তামিম ইকবাল

নতুন উচ্চতায় তামিম ইকবাল

ডেস্ক রিপোর্ট

তামিম ইকবাল প্রথম বাংলাদেশি ক্রিকেটার যিনি ওয়ানডেতে ৮ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন এবং বিশ্বের আরও ৮ ওপেনার এই কৃতিত্ব অর্জনে সক্ষম হয়েছেন।

শুক্রবার (আগস্ট) জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডের ২৪তম ওভারে ৮ হাজার রানের চুড়ায় পৌঁছান তিনি। লিটন দাসের সঙ্গে উদ্বোধনী উইকেটে ১১৯ রান করে বাংলাদেশকে দুর্দান্ত সূচনা এনে দেন তামিম। ম্যাচে ৩০৪ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় সফরকারীরা।

খেলা শুরুর আগে এই মাইলফলক থেকে মাত্র ৫৭ রান দূরে ছিলেন টাইগার অধিনায়ক। ম্যাচে তামিম ইকবাল জিম্বাবুয়ের সিকান্দার রাজার বল উড়িয়ে মারতে গিয়ে ক্যাচে পরিণত হন। ফেরার আগে ৮৮ বলে ৬২ রানের ইনিংস খেলেন। এর আগে, নিজের ক্যারিয়ারের ৫৪তম ওয়ানডে ফিফটি করেছেন তামিম।

২০০৭ সালে ক্যারিয়ার শুরু হওয়া তামিম মুশফিকুর রহিমের পরে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক। তামিম অবশ্য ওয়ানডেতে বাংলাদেশের হয়ে প্রথম ৫ হাজার, ৬ হাজার, ৭ হাজাার ও ৮ হাজার রানের সংগ্রাহক। টাইগার ওপেনার তামিম শেষ একহাজার করেছেন মাত্র ২৩টি ইনিংস খেলে।

ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের তালিকায় তামিমের অবস্থান ৩৩তম স্থানে। তবে বাংলাদেশে সবার উপরে আছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা সাকিব আল হাসানের রানসংখ্যা ৬ হাজার ৭৫৫। আর ৬ হাজার ৬৯৭ রান নিয়ে তৃতীয় স্থানে অবস্থান মুশফিকুর রহিমের।

ক্রিক ইনফোর তথ্য অনুযায়ী, ক্রিকেট বিশ্বে আট হাজার রান করা ৯ জন ওপেনারের মধ্যে ছয়জনই বাঁহাতি এবং সর্বশেষ যোগ হলেন তামিম।

০৫ আগস্ট ২০২২, ০৭:৫৪পিএম, ঢাকা-বাংলাদেশ।