• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নিয়ম মেনেই নির্বাচন কমিশন গঠন হবে : ওবায়দুল কাদের

নিয়ম মেনেই নির্বাচন কমিশন গঠন হবে : ওবায়দুল কাদের

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

গ্রহণযোগ্য সব পন্থায় এবারও নির্বাচন কমিশন গঠন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, রাষ্ট্রপতির আহ্বানে ও সব দলের সঙ্গে আলোচনা করে সার্চ কমিটি গঠন করা হবে। সার্চ কমিটির সুপারিশের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হবে। প্রতিবার এই নিয়মেই নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। সব রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব আগেও যেমন ছিল, এবারও তেমনই থাকবে।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এক সভায় তিনি এসব কথা বলেন। আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভায় দলের সম্পাদকমণ্ডলীর সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।

রুদ্ধদ্বার বৈঠকে ওবায়দুল কাদের বলেন, সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ে জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের সম্মেলনও যথাসময়ে অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের আগাম সম্মেলনের খবর উড়িয়ে দিয়ে দলটির সাধারণ সম্পাদক বলেন, আমাদের দলে আগাম সম্মেলনের নজির নেই। বিএনপির মতো যেসব দলে গণতন্ত্র নেই, তারা আগাম সম্মেলন করতে পারে।

বিএনপির মধ্যে গণতন্ত্র নেই দাবি করে ওবায়দুল কাদের বলেন, তাদের (বিএনপি) দলের মধ্যেই গণতন্ত্র নেই। কাজেই তাদের মুখে গণতন্ত্রের কথা বেমানান। যে দলের ভেতরেই গণতন্ত্র নেই, সেই দল দেশে কীভাবে গণতন্ত্র দেবে আমরা জানি না। তারা রাজনীতির নামে দেশবিরোধী ও গণবিরোধী অরাজকতা করে বেড়ায়।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশনকে নিয়ে নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে। বিএনপি ও দেশবিরোধী উগ্র জঙ্গিবাদের মদদদাতারা উঠে পড়ে লেগেছে। কিন্তু আমরা বলতে চাই, সংবিধান অনুযায়ী যথাযথ নিয়ম মেনেই নির্বাচন কমিশন গঠন করা হবে। সব দলের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করবে সরকার।

মুক্তিযোদ্ধা সংগঠনের নামে ভুঁইফোড় সংগঠনগুলোর ব্যাপারে উষ্মা প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, খবর পেলাম মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ নামের একটি সংগঠন প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে। এসব ভুঁইফোড় সংগঠন নিয়ে আমাদের অভিযোগ নেই। কিন্তু যারা আওয়ামী লীগ, তারা মুক্তিযোদ্ধাদের সংগঠনের নামে ভুঁইফোড় সংগঠন প্রতিষ্ঠা করতে পারে না। মুক্তিযোদ্ধাদের সংগঠনের নামে চাঁদাবাজি সহ্য করা হবে না বলেও উল্লেখ করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, দেশের মূল্যবোধ ও গণতন্ত্র রক্ষায় দেশবিরোধী যেকোনো অপপ্রচার রুখে দিতে কঠোর হতে হবে। কাউকে ছাড় দেয়া চলবে না। দেশবিরোধীদের ষড়যন্ত্রের বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। আওয়ামী লীগকে আরও শক্তিশালী করতে হবে।

নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে দলটির সাধারণ সম্পাদক বলেন, স্বাধীনতার পরাজিত শক্তি, জঙ্গি-সন্ত্রাসের পৃষ্ঠপোষক বিএনপি ষড়যন্ত্র শুরু করেছে। তাদের প্রতিহত করতে হবে। সবাইকে ভেদাভেদ ভুলে এক হতে হবে। জনগণকে সঙ্গে নিয়ে দেশবিরোধী সকল ষড়যন্ত্র প্রতিহত করতে হবে।

 

এবি/এসএন

১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।