• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মার্কিন কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা

মার্কিন কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের উত্তরাঞ্চলীয় শহর আরবিলে মার্কিন স্থাপনাসহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে অন্তত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

রবিবার (১৩ মার্চ) ভোরের দিকে ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের নিরাপত্তা বাহিনী এই তথ্য জানায়।

স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, ক্ষেপণাস্ত্রগুলো এসেছে পূর্বাঞ্চলীয় সীমান্তের ওপার থেকে। যে কারণে ক্ষেপণাস্ত্রের উৎস ইরান বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

কুর্দি নিরাপত্তা বাহিনী বলেছে, ইরাকি কুর্দিস্তানের রাজধানী আরবিল লক্ষ্য করে রবিবার ১২টি ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে। হামলাস্থলে যুক্তরাষ্ট্রের একটি কনস্যুলেটও রয়েছে।

কুর্দিস্তান কাউন্টার টেররিজম ইউনিটের এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রগুলো ইরাক এবং কুর্দিস্তানের সীমানার বাইরে থেকে নিক্ষেপ করা হয়েছিল। সেগুলো পূর্ব দিক থেকে এসেছে।

কুর্দিস্তান অঞ্চলসহ ইরাক থেকে ধীরে ধীরে সৈন্য সংখ্যা কমিয়ে ফেলছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে সামরিক জোটের নেতৃত্ব দিয়েছে মার্কিন সৈন্যরা।

প্রসঙ্গত, সিরিয়ায় মার্কিন মিত্র ইসরায়েলের হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর দুই কর্মকর্তা নিহত হওয়ার প্রায় এক সপ্তাহ পর আরবিলে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটল। এ ঘটনায় মার্কিন পররাষ্ট্র দফতর নিন্দা জানিয়েছে।

১৩ মার্চ ২০২২, ০৬:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।