• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যুদ্ধ নয়, আপসে প্রস্তুত রাশিয়া: পুতিন

যুদ্ধ নয়, আপসে প্রস্তুত রাশিয়া: পুতিন

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে আপস করার জন্য প্রস্তুত রাশিয়া। দেশটি কোনো ধরণের যুদ্ধে জড়াতে চায় না। তবে কেউ রাশিয়ার দিকে আঙুল তুললে তার কড়া জবাব দেবে মস্কো। এমনই মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (৭ ফেব্রুয়ারি) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে অনুষ্ঠিত বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানান পুতিন।

ফ্রান্স টোয়েন্টিফোরের প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন বলেছেন, ‘সবার জন্য ভালো হয়, এমন আপসের জায়গায় পৌঁছাতে আমরা সব করব।’

এদিকে মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) ইমানুয়েল ম্যাক্রোঁ ইউক্রেনের রাজধানী কিয়েভে গিয়ে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করবেন। এর পর ফোনে ম্যাক্রোঁর সঙ্গে কথা বলবেন বলবেন রুশ প্রেসিডেন্ট পুতিন। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সমঝোতার কাজ করছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

সোমবার রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকে কোনো দিক থেকেই সামরিক পদক্ষেপ না নেয়া এবং এই ইস্যুতে কৌশল ঠিক করতে আলোচনার প্রস্তাব দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

স্নায়ুযুদ্ধের পর আর কখনই পশ্চিমের সঙ্গে রাশিয়ার মধ্যকার সম্পর্কে এতটা উত্তেজনা সৃষ্টি হয়নি। ইউক্রেন সীমান্তবর্তী অঞ্চলে এখনও রাশিয়ার লাখখানেক সেনা মোতায়েন রয়েছে। সেখানে ট্যাংক, গোলাবারুদ ও ভারী যুদ্ধাস্ত্র পাঠিয়েছে মস্কো। তবে রাশিয়া ইউক্রেন আক্রমণের পরিকল্পনার কথা বরাবরই অস্বীকার করে আসছে।

উল্লেখ্য, ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ক্রিমিয়া উপত্যাকা দখল করে নেয়। এ ঘটনার আট বছরে ক্রিমিয়া সংঘাতে ১৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। ওই এলাকায় বিদ্রোহীদের মদত দিয়ে আসছে রাশিয়া। এ নিয়েই আবারও রাশিয়া-ইউক্রেন উত্তেজনার পারদ চরমে।

 

এবি/এসএন

০৮ ফেব্রুয়ারি ২০২২, ০২:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।