• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
৯/১১ স্মরণে

ঐক্যের ডাক দিলেন জো বাইডেন

ঐক্যের ডাক দিলেন জো বাইডেন

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ঐক্যের ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ন্যাক্কারজনক ওই হামলায় নিহতের স্মরণে একটি ভিডিও বার্তা দিয়েছেন জো বাইডেন। ওই বার্তায় তিনি সন্ত্রাসের বিরুদ্ধে কাজ করতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আ্হ্বান জানিয়েছেন।

টুইন টাওয়ার হামলার ২০ তম বার্ষিকীতে নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই হামলার পর যারা ঝুঁকি নিয়েছেন, যারা নিহত হয়েছেন এবং হামলার পর যারা উদ্ধার কাজে অংশ নিয়েছেন, আমি সবাইকে স্মরণ করছি।

জো বাইডেন বলেন, সময় যতই পেরিয়ে যাক না কেন, নির্মম এই স্মৃতি আমাদের যন্ত্রণা বাড়িয়ে দেয়। এটি যখনই আমরা মনে করি, তখনই মনে এটি মাত্র ঘটলো। হামলার পর আমেরিকান মুসলিমদের অনেকেই বারবার ভোগান্তিতে পড়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, মার্কিনীরা প্রমাণ করেছেন, ঐক্যই আমাদের শক্তি। আমাদের জনগণ কখনোই ঐক্য থেকে বিচ্ছিন্ন হননি। আমাদের আরও বড় ঐক্য গঠন করা জরুরি। আমরা প্রতিনিয়ত শিখছি, তবে ঐক্য ছাড়া এগিয়ে যাওয়া সম্ভব নয়।

প্রসঙ্গত, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমানযোগে ভয়ঙ্কর সন্ত্রাসী হামলা চালানো হয়। ৯/১১ নামে খ্যাত ওই হামলার পর সন্ত্রাস বা জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই শুরু করে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানে সরাসরি সামরিক অভিযান চালায় যুক্তরাষ্ট্র। ইরাকেও দীর্ঘদিন সামরিক অভিযান চালায় দেশটি। যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী অভিযানে এ পর্যন্ত প্রায় ৮ ট্রিলিয়ন মার্কিন ডলার ব্যয় হয়েছে। প্রাণ হারিয়েছেন ৯ লাখের বেশি মানুষ।

 

এবি/এসএন

১১ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।