• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ইন্দোনেশিয়ার কারাগারে ভয়াবহ আগুন, নিহত ৪০

ইন্দোনেশিয়ার কারাগারে ভয়াবহ আগুন, নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক

 

ইন্দোনেশিয়ার বানতেন প্রদেশের একটি জনবহুল কারাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত সেখান থেকে ৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অনেকে। আহতদের কয়েকজন আইসিইউতে চিকিৎসাধীন। বুধবার (৮ সেপ্টেম্বর) ভোরে রাজধানী জাকার্তার তাঙ্গেরাং কারাগারে এই ঘটনা ঘটে। মারা যাওয়াদের মধ্যে অনেকে বিদেশি। এরমধ্যে কয়েকজন পর্তুগাল ও দক্ষিণ আফ্রিকার নাগরিক।

দেশটির আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের কারাগার বিভাগের মুখপাত্র রিকা আপ্রিয়ান্তি জানিয়েছেন, বুধবার ভোররাত ১টা থেকে ২টার মধ্যে তানগেরাং কারাগারের সি ব্লকে আগুন লাগে ও পরে তা নিভিয়ে ফেলা হয়। কর্তৃপক্ষ কারাগারটি থেকে সব বন্দিকে সরিয়ে নিচ্ছে বলে জানিয়েছেন তিনি। প্রাথমিকভাবে বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুন লাগতে পারে বলে ধারণা করা হলেও, এর কারণ তদন্ত করে দেখা হচ্ছে বলে জানান আপ্রিয়ান্তি।

তিনি জানান, সি ব্লকের ধারণক্ষমতা ১২২ জন আর সেখানে মাদক সংক্রান্ত অপরাধে জড়িত বন্দিদের রাখা হয়েছিল। তবে ধারণ ক্ষমতার অনেক বেশি আসামি সেখানে ছিলেন। সেপ্টেম্বর পর্যন্ত হালনাগাদ সরকারি তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাজধানী জাকার্তার নিকটবর্তী শিল্পাঞ্চল তানগেরাংয়ের এই কারাগারের ধারণক্ষমতা ৬০০ জনের হলেও সেখানে দুই হাজারেরও বেশি বন্দি ছিলেন।

স্থানীয় টেলিভিশন নেটওয়ার্ক কম্পাস টিভির ফুটেজে একটি উঁচু ভবনের ওপর থেকে দমকল কর্মীদের বিশাল আগুনের শিখা নেভানোর চেষ্টা করতে দেখা গেছে। এই সম্প্রচারমাধ্যমটি জানিয়েছে অগ্নিকান্ডের ঘটনায় ৪১ জন নিহত ও ৮ জন গুরুতর আহত হয়েছেন। এছাড়া অগ্নিকাণ্ডের এ ঘটনায় ৭৩ জন সামান্য আহত হয়েছেন বলে পুলিশি প্রতিবেদন উদ্ধৃত করে জানিয়েছে মেট্রো টেলিভিশন।

 

এবি/এসজে

০৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৬পিএম, ঢাকা-বাংলাদেশ।