• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নবরাত্রি: যে কারণে দিল্লিতে মাছ-মাংসের দোকান বন্ধ

নবরাত্রি: যে কারণে দিল্লিতে মাছ-মাংসের দোকান বন্ধ

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

দিল্লিতে নবরাত্রি উৎসবের সময় সব মাংসের দোকান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। দিল্লির দক্ষিণাঞ্চলের পৌর কর্পোরেশনের মেয়র এ নির্দেশ দিয়েছিলেন। মেয়র বলেছেন, ‘নবরাত্রির সময়ে বেশীরভাগ হিন্দুই মাছ-মাংস, এমনকি পেয়াজ রসুনও খান না, তাই খোলা জায়গায় মাছ-মাংস বিক্রি হতে দেখলে সেই সব হিন্দুদের অস্বস্তি হয়। সেকারণেই এই নির্দেশ।

এদিকে বিজেপি পরিচালিত দক্ষিণ দিল্লি কর্পোরেশনের মেয়রের এমন নির্দেশনায় ভারতজুড়ে সমালোচনা শুরু হয়েছে। এ নির্দেশনাকে বিজেপির রাজনৈতিক হিংসা বলেও অনেকে মন্তব্য করছেন।

দিল্লির সাধারণ বাসিন্দাদের বরাত দিয়ে বিবিসি বলছে, যারা মাছ মাংস খান, তারা বলছেন এভাবে তাদের খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করা যেতে পারে না। যদি কারও নিরামিষ খেতে ইচ্ছা হয়, তিনি খেতেই পারেন, কিন্তু মাংসের দোকান কেন বন্ধ থাকবে।

বিজেপি পরিচালিত দক্ষিণ দিল্লির মেয়র মুকেশ সুরিয়ানের দাবী, দিল্লির প্রায় ৯৯ শতাংশ মানুষই নবরাত্রি পালন করেন। তাদের যাতে মাছ-মাংস ইত্যাদি বিক্রির দৃশ্য দেখে অস্বস্তিতে না পড়তে হয়, সেজন্যই তিনি নির্দেশ দিয়েছেন।

সংবাদ এজেন্সি এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে মেয়র বলেন, ‘মানুষের একটা আবেগ আছে যে নবরাত্রির সময়ে আমিষ খাবার বা রসুন, পেঁয়াজও বাড়িতে ঢোকে না। প্রায় ৯৯ শতাংশ দিল্লিবাসীই এটা মেনে চলেন।’

১৫ এপ্রিল ২০২২, ০৫:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।