• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইউক্রেনে ‘কিলার ড্রোন’ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে ‘কিলার ড্রোন’ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেইনকে অতিরিক্ত আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই সহায়তার অংশ হিসেবে ইউক্রেইনকে ১০০টি ‘কিলার ড্রোন’ দেবে যুক্তরাষ্ট্র।

ইউক্রেইনকে ‘বিশেষভাবে’ কিলার বা সুইচব্লেড ড্রোন দিচ্ছে এমন সিদ্ধান্ত সম্পর্কে জ্ঞাত দুটি সূত্রের বরাতে এ তথ্য দিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

তারা বলছে, যে অস্ত্র পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছে তা হচ্ছে ‘সুইচব্লেড ৩০০’। ব্যাগপ্যাকে বহন করার মতো ছোট এই মারণাস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের বাহিনীগুলোতে ‘কামাকাজি ড্রোন’ হিসেবে পরিচিত।

আকারে ছোট, সহজে বহনযোগ্য এই কামাকাজি ড্রোনগুলো নিজেই একটি ক্ষেপণাস্ত্র হিসেবে কাজ করে। এর সামনের অংশে বিস্ফোরক থাকে এবং লক্ষ্যস্থলে আঘাত করে এটি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়।

এই অস্ত্রগুলো রাশিয়ার ডিজাইনের হওয়া সত্ত্বেও ইউরোপীয় নেটো জোটের কিছু সদস্য দেশের কাছেও এগুলো আছে। তাই ইউক্রেইনের সামরিক বাহিনী এগুলো সহজেই ব্যবহার করতে পারবে বলে ধারণা মার্কিন সামরিক বিশেষজ্ঞদের।

এদিকে ইউক্রেইনের কী কী অস্ত্র ও কারিগরি সহায়তা দরকার, তার একটি খসড়া তালিকা নিয়ে গত রবিবার মার্কিন কংগ্রেস সদস্যদের সঙ্গে আলোচনা করেছিলেন কিইভের কর্মকর্তারা। ওই তালিকায় এ সুইচব্লেড ড্রোনও ছিল।

১৭ মার্চ ২০২২, ০৭:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।