• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শীত গরমে মোটরসাইকেলে ভ্রমণ : যা করবেন যেভাবে করবেন

শীত গরমে মোটরসাইকেলে ভ্রমণ : যা করবেন যেভাবে করবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুবিধাজনক ঝঞ্ঝাটমুক্ত বাহনের তালিকায় শীর্ষে মোটরসাইকেল। দেশে বাণিজ্যিকভিত্তিতে বেড়েছে মোটরসাইকেল সেবা। তবে ব্যক্তিগত বাহন হিসেবে মোটরসাইকেলের জনপ্রিয়তা সবার ওপরে। দূরে কিংবা কাছে ভ্রমণের জন্য মোটরসাইকেল হতে পারে আপনার প্রথম পছন্দ। তবে শীত ও গ্রীষ্মকালে মোটরসাইকেলে ভ্রমণে বের হওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

সময়োপযোগী ভ্রমণপরিকল্পনার অভাবে আপনার আনন্দের সময়টুকু হতে পারে বিষাদের স্মৃতি। তাই, ভ্রমণের আগে সুপরিকল্পনা থাকা জরুরি। বিশেষ করে ষড়ঋতুর বাংলাদেশে মোটরসাইকেলে ভ্রমণের আগে বিশেষ ভাবনা মাথায় রাখা প্রয়োজন। তবে ষড়ঋতুর দেশ হলেও মোটরসাইকেল ভ্রমণ মূলত গ্রীষ্ম ও শীতকালে বেশি হয়। তাই, এই পর্বে আমরা শীতকাল ও গ্রীষ্মকালে মোটরসাইকেল ভ্রমণের বিষয়ে কিছু প্রয়োজনীয় টিপস দেয়ার চেষ্টা করেছি। চলুন, দেখে নেয়া যাক-

শীতকালে মোটরসাইকেল ভ্রমণের আগে

চামড়ার জুতা ও লম্বা মোজা পরুন

চামড়ার জুতা পরুন। শীতকালে লম্বা মোজা ব্যবহার করবেন। চামড়ার জুতা না থাকলে স্পোর্টস কেডস গুলো পরতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, পায়ে যেন বাতাস না ঢুকে।

কি পরবেন

সবসময় স্ট্রীচ কাপড়ের প্যান্ট পরুন, এটা বেশি আরামদায়ক। প্যান্টের ওপর রেইনকোটের প্যান্ট পরে নিন। এতেই পেয়ে যাবেন উইন্ডপ্রুফ জ্যাকেটের আরাম। এ ছাড়া একটা ফুল হাতা গোলগলা গেঞ্জি সবার আগে পরে নিবেন। এরপর হাতাকাটা সোয়েটার পড়ে নিন, তার ওপর খাঁটি চামড়ার জ্যাকেট পরুন। প্রচন্ড শীতেও আপনার দেহে বাতাস পৌছবে না। সেই সঙ্গে মুখে একটা ভালো মানের মাস্ক পরে নিলে ঝুঁকি আরও কমে যাবে।

হাতের সুরক্ষা

শীতকালে বাইক চালানোর সময় হাতের বারোটা বেজে যায়। এক্ষেত্রে তীব্র শীতের হিম বাতাস থেকে হাতের সুরক্ষা দিতে চাইলে উলের হাতমোজা পরুন। হাতমোজার ওপরে চামড়ার গালভস পরুন। বাইক এক্সেসরিজের দোকানগুলোতে গেলেই বিভিন্ন কোয়ালিটির হ্যান্ডগ্লাভস পেয়ে যাবেন।

গলা ও কানের যত্ন

উলের একটা মাফলার দিয়ে ভালোমতে গলা ঢেকে নিন। মাফলারটা যেন একটু লম্বা হয়। প্রয়োজনে মাফলার দিয়ে গলা ও কান একসঙ্গে ঢেকে নিন। মাফলার পরার পর এর দুই প্রান্ত সোয়েটারের ভেতরে বুকের মাঝামাঝি ঢুকিয়ে দিন। এরপর হেলমেট পরে শুরু করুন আপনার বাইক রাইড।

গরমে বাইক চালানোর আগে

গরমে বাইক চালানোর আগে পোশাক নির্বাচন খুব জরুরি। বিশেষ করে দূরভ্রমণের আগে আরামদায়ক পোশাক পরা জরুরি। কারণ পোশাক আরামদায়ক না হলে, আপনার ভ্রমণের আনন্দ মাটি হয়ে যেতে পারে। তাই, পোশাক বাছাইয়ের ক্ষেত্রে ভাবুন।

জুতা ও মোজা

যেকোনো ওয়েদারে শক্ত রাবারের সোলের জুতা, যার নিচে ভালো গ্রিপ আছে, এবং ওপরের দিকেও অনেকটা হাই এমন জুতা পরতে পারেন। ভেতরে শর্ট মোজা পরলে আরাম পাবেন।

শার্ট-প্যান্ট

মোটরসাইকেল নিয়ে ভ্রমণের সময় অনেকেই অস্বস্তিতে ভুগে থাকেন। এর অন্যতম কারণ পোশাক। তাই ভ্রমণের আগে ঢিলেঢালা প্যান্ট ও শার্ট পরুন। তার ওপরে ট্রাভেল জ্যাকেট পরে নিন। প্রয়োজনীয় অন্যান্য ছোটখাটো জিনিস রাখার জন্য কোমরে একটা ব্যাগ রাখুন। মোবাইল ফোন রাখুন হ্যান্ডলবারে।

নরম গেঞ্জি পরুন। কালো রঙ পছন্দ না করাই উত্তম। প্রচন্ড গরমে কালো কাপড় আরও গরম হয়। হাফ হাতা সাদা কিংবা হালকা রঙের টি-শার্ট পরে নিতে পারেন। গরমে মোটরসাইকেল ভ্রমণের সময় সঙ্গে অবশ্যই তোয়ালে বা সুতি কাপড়ের গামছা রাখবেন।

সঙ্গে আরও যা রাখবেন-

⇒ হালকা খাবার ও পানি রাখুন।
⇒ একটা দিয়াশলাই অথবা লাইটার।
⇒ ছোট একটা টর্চ লাইট।
⇒ ব্লুটুথ হেডফোন।
⇒ ছবি তোলার জন্য ক্যামেরা ও চার্জার।
⇒ কামেরার ট্রাইপড, মনোপড বা সেলফি স্টিক।
⇒ বাইকের লকার ও চাবি।
⇒ টুথব্রাশ ও পেস্ট।
⇒ একটা থ্রিপিন প্লাগ রাখুন, এটা অত্যন্ত প্রয়োজনীয়।
⇒ মোবাইল ফোন, জিপিএস বা অন্যান্য প্রয়জনীয় দ্রব্যাদি।
⇒ দুই থেকে তিন গজ শক্ত ফিতা বা রশি ব্যাগে রাখুন।
⇒ প্রাথমিক চিকিৎসায় ব্যবহার করা যায়, এমন কিছু ওষুধ সঙ্গে রাখুন।

০৯ জুলাই ২০২২, ০১:৫৮পিএম, ঢাকা-বাংলাদেশ।