• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

উপকূলে বৃষ্টিপাত শুরু, অশনি আঘাত হানবে যেখানে

উপকূলে বৃষ্টিপাত শুরু, অশনি আঘাত হানবে যেখানে

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় অশনি আরও শক্তিশালী হয়েছে। সোমবার সকালে ভারতের আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে। ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে দুর্বল হয়ে ভারতের উড়িষ্যা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এদিকে ঘূর্ণিঝড় অশনির প্রভাবে দেশের উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টিপাত শুরু হয়েছে। সেই সঙ্গে দেশের দক্ষিণ-দক্ষিণপশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় শুরু হয়েছে গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত।

সোমবার (৯ মে) সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ রয়েছে ঘণ্টায় ৮৯ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে বলে জানায় আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘চিন্তার কোনো কারণ নেই। সর্বশেষ তথ্যানুযায়ী যেভাবে ছিল এখনও সেভাবেই আছে ঘূর্ণিঝড় অশনি। বরং এটি আস্তে আস্তে দুর্বল হতে পারে। আজ (সোমবার) পর্যন্ত এটি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবেই থাকবে। আজকের পর অশনি আস্তে আস্তে দুর্বল হবে।’

তিনি আরও জানান, বাংলাদেশে অশনি তেমন আঘাত হানবে না। তবে এর প্রভাবে বৃষ্টি ও বাতাস থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে অশনির প্রভাবে সোমবার সকাল থেকেই বাগেরহাট, সাতক্ষীরা, খুলনা, পিরোজপুর, ঝালকাঠিসহ উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টি শুরু হয়েছে। এ ছাড়া যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, নড়াইল, মাগুরা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মানিকগঞ্জ, রাজবাড়ী, গোপালগঞ্জ, ফরিদপুরসহ দেশের অন্যান্য জেলাগুলোতেও গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত শুরু হয়েছে।

উপকূলীয় জেলাগুলোতে এরই মধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে সতর্কতামূলক প্রচারণা শুরু হয়েছে। উপকূলীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার কাজ চলছে।

০৯ মে ২০২২, ০৫:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।